যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক
আরবিআই এবং ব্যাঙ্কগুলির সঙ্গে যৌথ সহযোগিতার ভিত্তিতে ট্রাই ডিজিটাল সম্মতি পরিচালনগত ব্যবস্থা নিয়ে একটি পাইলট প্রকল্প চালু করেছে
Posted On:
16 JUN 2025 5:56PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১৬ জুন, ২০২৫
দীর্ঘদিন ধরে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে ক্রেতাদের নানাবিধ স্প্যাম সংক্রান্ত অভিযোগ ভারতের টেলিকম নিয়ামক কর্তৃপক্ষ (ট্রাই)-এর নজরে এসেছে। সেইসব ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে অতীতে হয়তো তাঁরা কখনও কিছু কেনাকাটা করেছেন বা পরিষেবা পেয়েছেন। এই জাতীয় অভিযোগ নিয়ে ট্রাই তদন্ত করে দেখেছে বাণিজ্যিক টেলিফোন কল অথবা মেসেজ পাঠানো সংক্রান্ত ক্রেতাদের কাছ থেকে সম্মতি রয়েছে বলে ওই সমস্ত ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির দাবি।
টেলিকম বাণিজ্যিক যোগাযোগ ক্রেতা পছন্দ নিয়ন্ত্রণ বিধি (টিসিসিসিআরপি) ২০১৮-র নিয়ন্ত্রণ বিধি পরিকাঠামোয় স্পষ্ট করে বলা আছে, ডু নট ডিসটার্ব (ডিএনডি) অর্থাৎ বিরক্ত করবেন না এই জাতীয় সংস্থানে ক্রেতা নির্বিশেষে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলি স্পষ্ট সম্মতি পাওয়ার পরেই বাণিজ্যিক কল বা মেসেজ করতে পারবে। কিন্তু দেখা যাচ্ছে, এই জাতীয় সম্মতি অফলাইনে অথবা যাচাইযোগ্য নয় এমন কোনও ব্যবস্থার মাধ্যমে আদায় করা হয়েছে যার বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে। এমন অনেক দৃষ্টা্ন্ত রয়েছে, যেখানে ক্রেতারা অভিযোগ জানাচ্ছেন যে সেইসব ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে প্রতারনা, তথ্যের বিকৃত পরিবেশন এবং অবৈধভাবে ডেটা ভাগ করে নেওয়া হয়েছে।
সাম্প্রতিক বছরগুলিতে এই জাতীয় অন্যায় প্রতিরোধে ট্রাই নানা উদ্ভাবনমূলক নিয়ন্ত্রণবিধি চালু করে। এতে অরেজিস্ট্রিকৃত বিভিন্ন টেলি বাজারের বিরুদ্ধে অগ্রিম কোনওরকম ডিএনডি সম্মতি আদায় করা হয়নি বলে অভিযোগ জমা পড়ে। বিরক্তিকর টেলিফোন কল এবং মেসেজ মারফত স্প্যামের কার্যকলাপ বাড়তে দেখা গেছে। তবে এসব ক্ষেত্রে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ায় অফলাইন সম্মতিদান এক বড় বাধা হয়ে দাঁড়ায়।
এই সমস্যা নিরসনে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলি টেলিফোন কল বা মেসেজ পাঠানোর ক্ষেত্রে ক্রেতাদের কাছ থেকে যে আন্তঃপরিচালনযোগ্য ডিজিটাল সম্মতি পেয়েছেন তা টেলিকম পরিষেবা প্রদানকারীরা যাতে যাচাই করে নিতে পারেন সেদিকে তাকিয়ে এই একটি বিধিবদ্ধ ব্যবস্থা চালু করা হয়। যদিও এই সম্মতির সুষ্ঠু নির্বাহের ক্ষেত্রেও কিছু বাহ্যিক বাধাও দেখা দেয়।
তাই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং নির্বাচিত কিছু ব্যাঙ্কের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে ট্রাই জাতীয় স্তরে ১৩ জুন ২০২৫, সমস্ত টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির কাছে পাইলট প্রকল্প হিসেবে একটি নির্দেশিকা পাঠায়। এক্ষেত্রে ব্যাঙ্কগুলির সঙ্গে সহযোগিতা বজায় রেখে এই পরিকাঠামো পরিচালনার কথা বলা হয়। ব্যাঙ্কিং লেনদেনের স্পর্শকাতর বিষয়ের দিকে তাকিয়ে এবং স্প্যাম কল মারফত আর্থিক জালিয়াতির প্রশ্ন জড়িত হওয়ায় প্রথম পর্যায়ে এই প্রকল্প রূপায়ণে ব্যাঙ্কিং ক্ষেত্রগুলিকেই অগ্রাধিকার দেওয়া হয়েছে। রেগুলেটারি স্যান্ডবক্স ফ্রেমওয়ার্কের অধীন এই প্রকল্প পরিচালনগত, কারিগরি এবং কনসেন্ট রেজিস্ট্রেশন ফাংশন (সিআরএফ)-এর নিয়ন্ত্রণ বিধির সঙ্গে যুক্ত। সেক্টর ভিত্তিক ডিজিটাল সম্মতি পরিমণ্ডলের ভিত্তি এর মধ্য দিয়ে প্রতিষ্ঠিত হবে।
বৈধ বাণিজ্যিক যোগাযোগের ক্ষেত্রে আস্থা বৃদ্ধি এবং ক্রেতা স্বার্থ সুরক্ষিত রাখতে ট্রাই প্রতিশ্রুতিবদ্ধ। আরও নিরাপদ, পরিচ্ছন্ন এবং ক্রেতা স্বার্থ সম্বন্ধীয় পরিমণ্ডলকে সুরক্ষিত রাখতে কর্তৃপক্ষ সেক্টর ভিত্তিক নিয়ন্ত্রক ও অংশীদারদের সঙ্গে কাজ করবে বলে সিদ্ধান্ত হয়েছে।
SC/AB/NS….
(Release ID: 2136964)