রেলমন্ত্রক
azadi ka amrit mahotsav

দিল্লি - মুম্বাই এবং দিল্লি - হাওড়া রেলেপথের প্রায় ৩০০০ কিলোমিটার রাস্তায় কবচের ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য দরপত্রের মাধ্যমে সংস্থাকে বাছাই করা হয়েছে

Posted On: 21 JUL 2023 5:27PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২১ জুলাই, ২০২৩

 

স্বয়ংক্রিয় ব্যবস্থাপনায় ট্রেনের সুরক্ষা নিশ্চিত করতে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে উদ্ভাবিত কবচের ব্যবহার বাড়ানো হচ্ছে। ট্রেনের ইঞ্জিনে এই ব্যবস্থাপনা যুক্ত করলে নির্ধারিত গতিবেগের বেশি গতিতে ড্রাইভার ট্রেন চালালে স্বয়ংক্রিয় ব্যবস্থাপনায় ব্রেক কার্যকর হয়ে ওঠে। এর ফলে ট্রেন ড্রাইভার ব্রেক ব্যবহার না করলেও কবচ সেই ট্রেনকে থামিয়ে দেয়। ২০১৬-র ফেব্রুয়ারি মাসে যাত্রীবাহী ট্রেনে কবচ ব্যবস্থাপনাকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো শুরু হয়। প্রাপ্ত ফলাফল মূল্যায়ন করে কবচ সরবরাহের জন্য ২০১৮-১৯ সময়কালে তিনটি সংস্থাকে নির্বাচিত করা হয়। ২০২০-র জুলাই মাসে জাতীয় স্তরে এর ব্যবহার কার্যকর করার উদ্যোগ নেওয়া হয়।   

 

এপর্যন্ত দক্ষিণ-মধ্য রেলের ১,৪৬৫ কিলোমিটার রেলপথে এবং ইএমইউ ট্রেন সহ ১২১টি ইঞ্জিনে কবচ কার্যকর করা হয়েছে। দিল্লি - মুম্বাই এবং দিল্লি - হাওড়া রেলেপথের প্রায় ৩০০০ কিলোমিটার রাস্তায় কবচের ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য দরপত্রের মাধ্যমে সংস্থাকে বাছাই করা হয়েছে। ভারতীয় রেল আরও ৬০০০ কিলোমিটার রেলপথে এই ব্যবস্থা কার্যকর করার জন্য প্রকল্প সংক্রান্ত বিস্তারিত প্রতিবেদন তৈরি করেছে।  

 

কবচ কার্যকর করতে এপর্যন্ত ৩৫১ কোটি ৯১ লক্ষ টাকা ব্যয় হয়েছে। প্রতি কিলোমিটার রেলপথে কবচ বসাতে প্রায় ৫০ লক্ষ টাকা ব্যয় হয়। রেল ইঞ্জিনে এই ব্যবস্থাপনা যুক্ত করতে খরচ হয় প্রায় ৭০ লক্ষ টাকা। আরও বেশি সংস্থা যাতে ভবিষ্যতে কবচ সরবরাহ করতে পারে তার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

 

রাজ্যসভায় শুক্রবার এক লিখিত প্রশ্নের জবাবে এই তথ্য জানিয়েছেন রেল, যোগাযোগ এবং বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব।

 

 

CG/CB/AS/


(Release ID: 1941810)
Read this release in: English , Urdu , Marathi