বিদ্যুৎমন্ত্রক

৫ হাজার যাত্রীবাহী এবং ১ হাজার পণ্যবাহী বৈদ্যুতিক গাড়ির জন্য পিএফসি ৬৩৩ কোটি টাকার ঋণ অনুমোদন করেছে

Posted On: 21 APR 2023 1:30PM by PIB Kolkata

নয়াদিল্লি,  ২১ এপ্রিল, ২০২৩

 

দেশে বিদ্যুৎ ক্ষেত্রের অগ্রণী ঋণদান সংস্থা পাওয়ার ফিনান্স কর্পোরেশন লিমিটেড (পিএফসি)৫ হাজার যাত্রীবাহী এবং ১ হাজার পণ্যবাহী বৈদ্যুতিক গাড়ির জন্য ৬৩৩ কোটি টাকার ঋণ অনুমোদন করেছে। এই নবরত্ন রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাটি ঋণের প্রথম কিস্তির টাকা বন্টন করেছে। ইতোমধ্যেই দিল্লির রাস্তায় বৈদ্যুতিক ট্যাক্সি চলাচল শুরু হয়েছে। পিএফসি-র অর্থানুকুল্যে কেনা বৈদ্যুতিক গাড়িগুলি ব্লুস্মার্ট মোবিলিটি প্রাইভেট লিমিটেড (বিএমপিএল)-কে লিজ দেওয়া হবে। গতকাল দিল্লির রাস্তায় বৈদ্যুতিক ট্যাক্সি চলাচলের সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ মন্ত্রকের অতিরিক্ত সচিব শ্রী অজয় তিওয়ারি এবং পিএফসি-র মুখ্য ম্যানেজিং ডিরেক্টর শ্রী রবিন্দর সিং ধিলোঁ।

এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শ্রী ধিলোঁ বলেন, দেশে বৈদ্যুতিক গাড়ি ব্যবহারের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এ ধরনের গাড়ির ব্যবহার ক্রমশ বাড়ছে। কার্বন নিঃসরণ হ্রাসে যে অঙ্গীকার জাতীয় স্তরে নেওয়া হয়েছে তা বাস্তবায়নে পিএফসি সব ধরনের সহায়তা করবে। এর মধ্য দিয়ে পরিবহণ ক্ষেত্রে স্থিতিশীল এবং স্বাস্থ্যকর এক ব্যবস্থাপনা গড়ে উঠবে।

৫ হাজারটি যাত্রীবাহী বৈদ্যুতিক গাড়ি দিল্লির রাস্তায় চলাচল শুরু করলে এক লক্ষ টন কার্বন ডাই অক্সাইড কম নিঃসৃত হবে। ৫০ লক্ষ পূর্ণবয়স্ক গাছের এই কার্বন ডাই অক্সাইড শোষণ করতে এক বছর সময় লাগে। দেশকে কার্বন নিঃসরণ মুক্ত করতে বৈদ্যুতিক গাড়ির চার্জিং-এর জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলা সহ বিভিন্ন উদ্যোগে পিএফসি ঋণ দানের সিদ্ধান্ত নিয়েছে।

 

PG/CB/NS



(Release ID: 1918546) Visitor Counter : 78


Read this release in: Telugu , English , Urdu , Hindi