যুবওক্রীড়াবিষয়কমন্ত্রক

পুণেতে ওয়াই-২০ পরামর্শ সংক্রান্ত চতুর্থ বৈঠকের উদ্বোধন করেছেন কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী শ্রী অনুরাগ সিং ঠাকুর

Posted On: 11 MAR 2023 4:00PM by PIB Kolkata

পুণে, ১১ মার্চ, ২০২৩

 

পুণের সিম্বায়োসিস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এসআইইউ)-তে ওয়াই-২০ পরামর্শ সংক্রান্ত চতুর্থ বৈঠকের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়া এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী শ্রী অনুরাগ সিং ঠাকুর। কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক এই বৈঠকের অন্যতম আয়োজক। বৈঠকের উদ্বোধন করে শ্রী ঠাকুর বলেন, বিশ্বের বৃহত্তম গাড়ি শিল্প এবং বৈদ্যুতিন সংস্থাগুলির কেন্দ্র পুণেতে এসে তিনি আনন্দিত। মহারাষ্ট্রের সাংস্কৃতিক রাজধানী হিসাবে পরিচিত এই শহরকে শিক্ষার গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসাবে উল্লেখ করা অত্যুক্তি হবে না। এই শহরে ১০টি বিশ্ববিদ্যালয় এবং ১০০টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তাই, ওয়াই-২০ বৈঠক আয়োজন করার ক্ষেত্রে এই শহর যোগ্যতম।   

মন্ত্রী আরও বলেন, আজকের আলোচনায় ৪৪টি দেশের ৯৭ জন ছাত্রছাত্রী রয়েছেন। এছাড়াও, ৭২ জন ছাত্রছাত্রী ৩৬টি বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী হয়ে এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন। জি-২০ গোষ্ঠীর সভাপতিত্বের দায়িত্ব ভারত পাওয়ায় আমরা সকলেই গর্বিত। তাঁর দপ্তর মর্যাদাপূর্ণ ওয়াই-২০ শীর্ষ সম্মেলন আয়োজনের দায়িত্ব পেয়েছে। এই সম্মেলনে ৫টি গুরুত্বপূর্ণ বিষয়কে চিহ্নিত করা হয়েছে। বর্তমান যুগের পরিবর্তিত সময়ে এই বিষয়গুলি অত্যন্ত প্রাসঙ্গিক। আন্তর্জাতিক স্তরে শান্তি ও বিভিন্ন বিবাদ মীমাংসায় ভারত সক্রিয় ভূমিকা পালন করছে। নিরস্ত্রীকরণ সহ রাষ্ট্রসংঘের শান্তি উদ্যোগে ভারত আরও সক্রিয় অংশ নিচ্ছে। যুবসম্প্রদায়ের সক্রিয় অংশগ্রহণের মধ্য দিয়ে আমাদের সমাজ ও মানবজাতি যেসব সমস্যাগুলির সম্মুখীন, সেগুলির সমাধান সম্ভব হবে। একবিংশ শতাব্দী যাতে আমাদেরই হয়, স্বামী বিবেকানন্দের সেই স্বপ্ন পূরণ করতে হবে। অমৃতকাল থেকে স্বর্ণীমকালে আমরা এগিয়ে চলেছি। এই যাত্রায় যুবসম্প্রদায়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।   

অনুষ্ঠানের মূল ভাষণ দিয়েছেন স্ট্র্যাটেজিক ফোরসাইট গ্রুপের সভাপতি ডঃ সন্দীপ ওয়াসলেকর। তিনি  বলেন, আজ সারা বিশ্ব যুদ্ধ ছাড়া থাকতে পারছে না, যা রূঢ় বাস্তব। অথচ বিশ্ব জুড়ে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হলে আমাদের সভ্যতা ধ্বংস হয়ে যাবে। তাই, বিশ্বে শান্তি ফিরিয়ে আনতে যুবসম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এসআইইউ – এর আচার্য অধ্যাপক ডঃ এসবি মজুমদার বলেন, এমন একটা দিন আসবে, যখন বিভিন্ন দেশের মধ্যে কোনও সীমানা থাকবে না। পৃথিবীতে কোনও যুদ্ধ থাকবে না। 

 

PG/CB/SB



(Release ID: 1906025) Visitor Counter : 122