যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক গ্রাহকদের সাইবার জালিয়াতি সম্পর্কে সতর্ক করেছে

Posted On: 30 NOV 2022 5:50PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩০ নভেম্বর ২০২২

 

জালিয়াতির একাধিক ঘটনা লক্ষ্য করা যাচ্ছে। জালিয়াতরা গ্রামবাসী, আদিবাসী এবং ততটা শিক্ষিত নয় এমন মানুষজনের নামে জাল অ্যাকাউন্ট খুলছে, তাঁদের অ্যাকাউন্টে সরকারি বিভিন্ন কর্মসূচি থেকে প্রাপ্ত অর্থ হাতিয়ে নিতে। এর প্রেক্ষিতে ব্যাঙ্কের গ্রাহকদের কোনও অজ্ঞাত ব্যক্তির সঙ্গে তাঁর অ্যাকাউন্টের পুঙ্খানুপুঙ্খ বিষয়ে জানানোর ব্যাপারে সতর্ক থাকতে বলা হচ্ছে। প্রকৃত গ্রাহকদের অজ্ঞাতে তাঁদের অ্যাকাউন্টের অর্থ বিভিন্ন সাইবার অপরাধে বেআইনি আর্থিক লেনদেনে ব্যবহার করা হচ্ছে।

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (আইপিপিবি) আরও পরামর্শ দিয়েছে –

  • গ্রাহকরা যেন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার সময় কোনও তৃতীয় ব্যক্তির মোবাইল নম্বর ব্যবহার না করেন।
  • গ্রাহকরা লেনদেনের সত্যতার বিষয়ে না জেনে যেন কোনও অর্থ গ্রহণ বা প্রেরণ না করেন।
  • গ্রাহকদের পরামর্শ দেওয়া হয়েছে যেন নিজেদের অ্যাকাউন্টে তাঁদের হয়ে কোনও অজ্ঞাত ব্যক্তিকে মোবাইল ব্যাঙ্কিং করতে না দেন।
  • গ্রাহকদের বলা হচ্ছে যে কেউ চাকরি বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বেশি অর্থ দেওয়ার লোভ দেখালে তাদের যেন আইপিপিবি অ্যাকাউন্টের বিবরণ না দেন।

লেনদেন করার আগে বা টাকা পাঠানোর আগে কোম্পানি এবং সেই ব্যক্তির পরিচিতির বিষয়ে নিশ্চিত হতে হবে গ্রাহককে।

আইপিপিবি এই ধরনের জালিয়াতি থেকে রক্ষা করতে নিয়মিত গ্রাহকদের পরিচয় আপডেট করে থাকে।

 

PG/AP/DM/



(Release ID: 1880329) Visitor Counter : 108