কেন্দ্রীয়মন্ত্রিসভা

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (পিএমজিকেএওয়াই)-টি আরও তিন মাসের জন্য চালু রাখার প্রস্তাবে সম্মতি কেন্দ্রীয় মন্ত্রিসভার

Posted On: 28 SEP 2022 4:02PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৮ সেপ্টেম্বর, ২০২২

 

‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা’ (পিএমজিকেএওয়াই) কর্মসূচিটিকে আরও তিন মাসের জন্য চালু রাখার প্রস্তাবে আজ সম্মতি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এ বছরের অক্টোবর থেকে ডিসেম্বর – এই তিন মাসের জন্য যোজনাটি সম্প্রসারিত হল। কোভিড পরিস্থিতিতে দেশের মানুষ বিশেষত, দরিদ্র পরিবারগুলি এক কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়। এই কারণে তাঁদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে উৎসবের মাসগুলির জন্য এই যোজনা আরও তিন মাসের জন্য চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। উল্লেখ্য, জনকল্যাণমুখী একটি কর্মসূচি হিসেবে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এই যোজনার কথা ঘোষণা করেন ২০২১ সালে।

কোভিড-১৯ পরবর্তীকালে পৃথিবীর অন্যান্য দেশগুলি যখন নানা সমস্যায় জেরবার, তখন ভারত খাদ্য নিরাপত্তার দিক থেকে অনেকটাই এগিয়ে গেছে। শুধু তাই নয়, দেশের দুর্বলতর শ্রেণীর মানুষদের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রেও ভারত এক বিশেষ সাফল্যের নজির সৃষ্টি করেছে। জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের আওতায় নথিভুক্ত পরিবারগুলিকে মাসে মাথাপিছু পাঁচ কেজি করে খাদ্যশস্য বিনামূল্যে বন্টন করা হয়।

‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা’র ষষ্ঠ পর্যায় পর্যন্ত এই যোজনা চালু রাখতে সরকারের ব্যয় হয়েছে প্রায় ৩.৪৫ লক্ষ কোটি টাকা। সপ্তম পর্যায়ে এই যোজনা খাতে সরকারের অতিরিক্ত ব্যয়ের পরিমাণ দাঁড়াবে ৪৪,৭৬২ কোটি টাকার মতো। ফলে, ‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা’ চালু রাখতে সরকারকে মোট ব্যয়ভার বহন করতে হবে প্রায় ৩.৯১ লক্ষ কোটি টাকা।

‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা’টি চালু রয়েছে গত ২৫ মাস ধরে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে এটি চালু ছিল এপ্রিল, ২০২০ থেকে নভেম্বর, ২০২০ – এই আট মাসের জন্য। তৃতীয় ও চতুর্থ পর্যায়ে মে, ২০২১ থেকে মার্চ, ২০২২ পর্যন্ত এটি চালু রাখা হয় ১১ মাসের জন্য। পরে তা বাড়িয়ে আরও ছ’মাসের জন্য চালু করা হয় এপ্রিল, ২০২২ থেকে সেপ্টেম্বর, ২০২২ পর্যন্ত।

‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা’র সূচনা কোভিড-১৯-এর সঙ্কটজনক সময়কালে।

 
PG/SKD/DM/



(Release ID: 1863036) Visitor Counter : 207