প্রতিরক্ষামন্ত্রক

ওড়িশা উপকূলে দ্রুত প্রতিক্রিয়াশীল ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রের ছয়টি পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ ডিআরডিও এবং ভারতীয় সেনাবাহিনীর

Posted On: 08 SEP 2022 11:03AM by PIB Kolkata

নয়াদিল্লি, ৮ সেপ্টেম্বর ২০২২

 

প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) এবং ভারতীয় সেনাবাহিনী ওড়িশা উপকূলের চাঁদিপুর থেকে ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ (আইটিআর) দ্রুত প্রতিক্রিয়াশীল ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র (কিউআরএসএএম)-এর ছয়টি পরীক্ষামূলক উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন করেছে। ভারতীয় সেনাবাহিনীর ক্ষেপণাস্ত্র শক্তি পরীক্ষার অঙ্গ হিসাবে এটি পরিচালিত হয়।

এই পরীক্ষায় দেখা যায় যে সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন এই ক্ষেপণাস্ত্রগুলি বিভিন্ন উচ্চতায় দ্রুত গতিসম্পন্ন লক্ষ্যবস্তুতে দিনে ও রাতে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম।

দেশীয় রেডিও ফ্রিকোয়েন্সি (আরএফ) সিকার, মোবাইল লঞ্চার, সম্পূর্ণ স্বয়ংক্রিয় কমান্ড এবং কন্ট্রোল সিস্টেম, নজরদারি এবং মাল্টি-ফাংশন রাডার সহ ক্ষেপণাস্ত্রটিকে সমস্ত দেশীয় সাব-সিস্টেমগুলির সমন্বয়ে পরীক্ষা করা হয়। কিউআরএসএএম অস্ত্র ব্যবস্থার বিশেষত্ব হল যে এটির অনুসন্ধান এবং ট্র্যাক করার ক্ষমতা সহ চলন্ত অবস্থায় কাজ করতে পারার এবং শর্ট হল্টে ফায়ার করতে পারার সক্ষমতা রয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং এই সফল পরীক্ষার জন্য ডিআরডিও এবং ভারতীয় সেনাবাহিনীর প্রশংসা করেছেন। তিনি আশা প্রকাশ করেন যে কিউআরএসএএম অস্ত্র ব্যবস্থা সশস্ত্র বাহিনীর শক্তিকে আরও বেশি বাড়াবে।

প্রতিরক্ষা সচিব এবং ডিআরডিও-র চেয়ারম্যান এই সফল পরীক্ষাগুলির সাথে যুক্ত দলগুলিকে অভিনন্দন জানিয়েছেন এবং বলেছেন যে সিস্টেমটি এখন ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির জন্য প্রস্তুত। ডিআরডিও এবং ভারতীয় সেনাবাহিনীর পদস্থ আধিকারিকরাও উৎক্ষেপণে উপস্থিত ছিলেন।


PG/AB/DM/



(Release ID: 1858096) Visitor Counter : 160