কৃষিমন্ত্রক
azadi ka amrit mahotsav

শ্রী নরেন্দ্র সিং তোমর আগামীকাল কৃষি পরিকাঠামো তহবিল পুরস্কার প্রদান করবেন

Posted On: 29 JUL 2022 7:28PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৯ জুলাই, ২০২২

 

কৃষি পরিকাঠামো তহবিল (এআইএফ) দুই বছর আগে উচ্চাকাঙ্ক্ষী আত্মনির্ভর ভারত প্যাকেজের আওতায় কেন্দ্রীয় সরকারের প্রকল্প হিসাবে চালু করা হয়েছিল, যা ফসলোত্তর ব্যবস্থাপনা পরিকাঠামো এবং কৃষি সম্পদ তৈরিতে বিনিয়োগের জন্য মধ্য থেকে দীর্ঘমেয়াদী ঋণ সুবিধা প্রদান করে। এই সুবিধাটি সরকারের কাছ থেকে ৩ শতাংশ সুদ প্রদান এবং ২ কোটি টাকা পর্যন্ত সিজিটিএমএসসি ফি দ্বারা ক্রেডিট গ্যারান্টির মাধ্যমে আর্থিক সহায়তা পায়। এই প্রকল্প কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের প্রকল্পগুলির সাথে একত্রিত হতে পারে। এটি কৃষি বাস্তুতন্ত্রের স্টেকহোল্ডারদের ব্যাপকভাবে উপকৃত করেছে - কৃষক, কৃষি-উদ্যোক্তা, এফপিও, এসএইচজি, জেএলজি, পিএসিএস, এপিএমসি, স্টার্টআপ, কেন্দ্রীয়, বিপণন সমবায় সমিতি, রাজ্য সংস্থা ইত্যাদি।

এখন পর্যন্ত এগ্রি ইনফ্রা ফান্ড, www.agriinfra.dac.gov.in-এর সমন্বিত পোর্টালে প্রাপ্ত ২৩ হাজারটিরও বেশি আবেদনের মধ্যে ১৩ হাজার ৭০০ জন আবেদনকারীকে প্রায় ১০ হাজার ১৩১ কোটি টাকা এআইএফ ঋণ মঞ্জুর করা হয়েছে। বিভিন্ন ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান দ্বারা এর সমন্বিত বিনিয়োগ প্রায় ১৭ হাজার ৫০০ কোটি টাকা। অনুমোদিত প্রকল্পগুলি গুদাম, অ্যাসেয়িং ইউনিট, প্রাথমিক প্রক্রিয়াকরণ ইউনিট, কাস্টম নিয়োগ কেন্দ্র, বাছাই এবং গ্রেডিং ইউনিট, হিমঘর এবং কোল্ড চেইন প্রকল্প, জৈব-উদ্দীপক উৎপাদন সুবিধা, বীজ প্রক্রিয়াকরণ ইউনিট, ইত্যাদি কভার করে যা পরিবর্তনে ব্যাপক প্রভাব ফেলবে।

আগামীকাল নয়াদিল্লিতে কর্মরত ব্যাঙ্ক, রাজ্য সরকারগুলিকে সংবর্ধনা দেওয়ার জন্য একটি পুরস্কারের আয়োজন করা হচ্ছে, যা কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর এবং কৃষি ও কৃষক কল্যাণ প্রতিমন্ত্রী শ্রী কৈলাশ চৌধুরী দ্বারা সংবর্ধিত হবে। অন্যান্য গণ্যমান্য ব্যক্তিদের মধ্যে সচিব শ্রী মনোজ আহুজা, শ্রী অভিলাক্ষ লিখি, মন্ত্রকের ঊর্ধ্বতন আধিকারিক এবং বিভিন্ন রাজ্যের সরকারী আধিকারিক, ব্যাঙ্ক, নাবার্ড, নাবকনস (নাবার্ড কনসালটেন্সি সার্ভিসেস) - এর উচ্চপদস্থ আধিকারিকরা, প্রকল্পের সুবিধাভোগী এবং বিভিন্ন সংস্থার অনেক অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা এতে অংশ নেবেন।                                                            

 

PG/AB/SB



(Release ID: 1848115) Visitor Counter : 36


Read this release in: English , Urdu , Hindi