ভারী শিল্প মন্ত্রক

ভারতে ১৩ লক্ষেরও বেশি বৈদ্যুতিক যানবাহন চলাচল করে

Posted On: 19 JUL 2022 4:24PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৯ জুলাই, ২০২২

ভারতে ১৩,৩৪,৩৮৫টি বৈদ্যুতিক এবং ২৭,৮১,৬৯,৬৩১টি বৈদ্যুতিক নয় – এ ধরনের যানবাহন চলাচল করে। সড়ক পরিবহণ ও মহাসড়ক প্রকল্প ই-বাহন পোর্টালে এ বিষয়ে বিস্তারিত তথ্যের উল্লেখ আছে। দেশে বৈদ্যুতিক এবং মিশ্রিত (যে যানবাহনে বৈদ্যুতিক জ্বালানীর পাশাপাশি, অন্য জ্বালানী ব্যবহার সম্ভব) যানবাহনের ব্যবহার বাড়াতে ‘ফেম’ কর্মসূচি ২০১৫ সালে গৃহীত হয়েছে। ২০২১ সালে অত্যাধুনিক রাসায়নিক ব্যাটারি তৈরিতে উৎসাহ-ভিত্তিক উৎপাদন প্রকল্পের সূচনা হয়েছে। এর ফলে, আগামী দিনে বৈদ্যুতিক যানবাহনে ব্যবহৃত ব্যাটারির দাম কমবে। বৈদ্যুতিক যানবাহনে ব্যবহৃত সরঞ্জামের উৎপাদনকে উৎসাহিত করতে ২০২১-এর ১৫ সেপ্টেম্বর আরেকটি উৎসাহ-ভিত্তিক উৎপাদন প্রকল্পের সূচনা করা হয়েছে। পাঁচ বছর মেয়াদী এই প্রকল্পের জন্য ২৫,৯৩৮ কোটি টাকা বাজেট বরাদ্দ হয়েছে। বৈদ্যুতিক যানবাহনের উপর জিএসটি-র পরিমাণ ১২ শতাংশ থেকে ৫ শতাংশ করা হয়েছে। এইসব যানবাহনে ব্যবহৃত চার্জার এবং চার্জিং স্টেশনের জন্য ব্যবহৃত সরঞ্জামের উপর জিএসটি-র পরিমাণ ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। এছাড়াও, কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক ব্যাটারি চালিত যানবাহনের জন্য সবুজ রং-এর লাইসেন্স প্লেট নির্ধারণ করেছে। এইসব গাড়ির পারমিটে কিছু ছাড়ও দেওয়া হয়েছে। মন্ত্রক রাজ্য সরকারগুলির কাছে বৈদ্যুতিক যানবাহনের জন্য রোড ট্যাক্স কমানোর প্রস্তাব দিয়েছে।

বর্তমানে পশ্চিমবঙ্গে ১ কোটি ৪১ লক্ষ ৮২ হাজার ৯৩৮টি গাড়ির মধ্যে ৪৮ হাজার ৭৬৭টি গাড়ি বিদ্যুৎ চালিত। ত্রিপুরায় ৬ লক্ষ ৫৯ হাজার ২৮৮টি গাড়ির মধ্যে ৯ হাজার ২৬২টি গাড়ি বিদ্যুৎ চালিত। আসামে ৪৭ লক্ষ ৪১ হাজার ৮১৯টি গাড়ির মধ্যে বিদ্যুৎ চালিত গাড়ির সংখ্যা ৬৪ হাজার ৭৬৬। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ১৬২টি গাড়ি বিদ্যুৎ চালিত।

‘ফেম’ প্রকল্পে কেন্দ্রীয় ভারি শিল্প মন্ত্রক দেশ জুড়ে ৫২০টি বৈদ্যুতিক গাড়ির জন্য চার্জিং স্টেশন গড়ে তোলার অনুমোদন দিয়েছে। ইতোমধ্যেই ৪৭৯টি স্টেশন তৈরি হয়েছে। এই প্রকল্পে ২৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৬৮টি শহরে ২,৮৭৭টি চার্জিং স্টেশন গড়ে তোলার অনুমোদন দেওয়া হয়েছে। পয়লা জুলাইয়ের হিসাব অনুযায়ী, ৫০টি চার্জিং স্টেশন তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গে ১৪১টি, পোর্টব্লেয়ারে ১০টি ও আসামে ২০টি চার্জিং স্টেশন গড়ে তোলার অনুমোদন দেওয়া হয়েছে। মন্ত্রক ৯টি এক্সপ্রেসওয়ে ও ১৬টি মহাসড়কে ১,৫৭৬টি চার্জিং স্টেশন গড়ে তোলার অনুমোদন দিয়েছে। এছাড়াও কলকাতা - গ্যাংটক মহাসড়কে ৭৬টি, কলকাতা – নাগপুর মহাসড়কে ১২০টি এবং কলকাতা - ভুবনেশ্বর মহাসড়কে ৪৪টি চার্জিং স্টেশন গড়ে তোলার অনুমোদন দেওয়া হয়েছে। পয়লা জানুয়ারির প্রাপ্ত হিসাব অনুযায়ী, বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ১,৫৩৬টি পেট্রোল পাম্পে বৈদ্যুতিক যানবাহন চার্জ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে পশ্চিমবঙ্গে ৭১টি, ত্রিপুরায় ৩টি ও আসামে ১৯টি পেট্রোল পাম্প রয়েছে।

লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য জানিয়েছেন ভারি শিল্প মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রী কৃষাণ পাল গুর্জর।

PG/CB/SB



(Release ID: 1842757) Visitor Counter : 269


Read this release in: English , Urdu , Marathi , Manipuri