প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

দেশজ প্রযুক্তিতে তৈরি বিমানবাহী জাহাজ বিক্রান্ত-এর পরীক্ষামূলক চতুর্থ সমুদ্র যাত্রা সম্পূর্ণ

Posted On: 10 JUL 2022 7:07PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১০  জুলাই, ২০২২

আইএসি-র পরীক্ষামূলক চতুর্থ সমুদ্র যাত্রা সাফল্যের সঙ্গে সম্পূর্ণ হল ১০ জুলাই ২০২২-এ। এইসময় বেশিরভাগ যন্ত্রাংশ এবং উড়ানের সুবিধার জটিল যন্ত্র সহ প্রতিটি ব্যবস্থার সুসংহত পরীক্ষা হল। জাহাজটিকে জুলাই মাসের শেষ নাগাদ নৌবাহিনীকে হস্তান্তর করা হবে। এরপর ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উপলক্ষ্যে ২০২২-এর আগস্টে একে ভারতের নৌবাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে।

ভারতীয় নৌবাহিনী এবং কোচিন শিপইয়ার্ড লিমিটেডের উদ্যোগে সম্পূর্ণ দেশজ নকশায় তৈরি এই বিমানবাহী জাহাজ দেশের ‘আত্মনির্ভর ভারত’ এবং ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের উজ্জ্বল উদাহরণ। যন্ত্রাংশের ৭৬ শতাংশের বেশি দেশজ। এটি দেশজ নকশা এবং নির্মাণ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি অনুসারী শিল্পের বিপুল প্রসার ঘটিয়েছে।  সিএসএল-এ ২ হাজারের বেশি কর্মী এবং অনুসারী শিল্পে ১২ হাজারের বেশি কর্মচারী নিয়োগের সুযোগ ঘটিয়েছে।

২০২১এর আগস্টে আইএসি-র প্রথম পরীক্ষামূলক সমুদ্র যাত্রা সাফল্যের সঙ্গে অনুষ্ঠিত হয়। এরপর ২০২১-এর অক্টোবরে দ্বিতীয় এবং ২০২২-এর জানুয়ারিতে তৃতীয় পরীক্ষামূলক সমুদ্র যাত্রা হয়। এই তিনটি পরীক্ষামূলক সমুদ্র যাত্রায় জ্বালানী যন্ত্রাংশের সহনশীলতা, বৈদ্যুতিক এবং বৈদ্যুতিন স্যুট, ডেকের যন্ত্রপাতি, জীবন রক্ষাকারী উপকরণ, জাহাজের দিক নির্ণয় এবং যোগাযোগ ব্যবস্থার পরীক্ষা করা হয়।

PG/AP/NS



(Release ID: 1840737) Visitor Counter : 47