কৃষিমন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয়ক কমিটি খরিফ শস্যের ২০২২-২৩ বিপণন বর্ষে ন্যূনতম সহায়ক মূল্য অনুমোদন করেছে

Posted On: 08 JUN 2022 4:52PM by PIB Kolkata

নয়াদিল্লী,  ৮  জুন, ২০২২

   

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয়ক কমিটি (সিসিইএ)খরিফ শস্যের ২০২২-২৩ বিপণন বর্ষে ন্যূনতম সহায়ক মূল্য অনুমোদন করেছে । কেন্দ্র এই সময়কালে উৎপাদনকারীরা যাতে তাঁদের ফসলের যথাযথ মূল্য পান এবং বিভিন্ন ধরণের শস্য উৎপাদনে আগ্রহী হন সেই দিকটি বিবেচনা করে খরিফ শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি করেছে। সাধারণ ধানের জন্য উৎপাদনে ব্যয় হয়েছে কুইন্টাল প্রতি ১ হাজার ৩৬০ টাকা। এই হিসেবে ২০২২-২৩ বিপণন মরশুমে সাধারণ ধানের ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারিত হয়েছে কুইন্টাল প্রতি ২০৪০ টাকা। এ গ্রেডের ধানের ন্যূনতম সহায়ক মূল্য কুইন্টাল প্রতি ২০৬০ টাকা। সঙ্কর প্রজাতির জোয়ারের ক্ষেত্রে ন্যূনতম সহায়ক মূল্য ধার্য হয়েছে ২০৯৭০ টাকা। কুইন্টাল প্রতি মালডান্ডি জোয়ারের ক্ষেত্রে ২০৯৯০ টাকা, বাজরার ২০৩৫০ টাকা, রাগি ৩৫৭৮ টাকা, ভুট্টা ১৯৬২ টাকা, অড়হরের ডাল ৬৬০০ টাকা, মুগ ৭৭৫৫ টাকা, বিউলির ডাল ৬৬০০ টাকা, চিনাবাদাম ৫৮৫০ টাকা, সূর্যমুখীর বীজ ৬৪০০ টাকা, হলুদ সোয়াবিন ৪৩০০ টাকা, তিল ৭৮৩০ টাকা, নাইজার বীজ ৭২৮৭ টাকা, মাঝারি আঁশযুক্ত তুলো ৬০৮০ টাকা এবং লম্বা আঁশযুক্ত তুলো ৬০৮০ টাকা ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারিত হয়েছে।

২০১৮-১৯ অর্থবর্ষের বাজেট পেশের সময় সরকার ঘোষণা করে ফসল উৎপাদনের মোট ব্যয়ের ৫০ শতাংশ বেশি হারে ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণ করা হবে। সেই অনুযায়ী ২০২২-২৩ কৃষি বিপণন মরশুমে খরিফ শস্যের ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণ করা হল। বাজরা, অড়হর, বিউলির ডাল, সূর্যমুখীর বীজ, সোয়াবিন এবং চিনাবাদামের ক্ষেত্রে ন্যূনতম সহায়ক মূল্য কৃষি কাজে ব্যয়ের থেকে যথাক্রমে ৮৫%, ৬০%, ৫৯%, ৫৬%, ৫৩% এবং ৫১% বেশি ধার্য হয়েছে।

বিগত কয়েক বছর ধরে ন্যূনতম সহায়ক মূল্যের পরিমাণ ক্রমশ বৃ্দ্ধি করা হচ্ছে। বাজারের চাহিদা অনুযায়ী শস্য সরবরাহ নিশ্চিত করতে প্রযুক্তি ব্যবহার করে কৃষিকাজে উৎসাহিত করা হচ্ছে। ২০২১-২২ সময়কালের তৃতীয় মূল্যায়ণ অনুযায়ী দেশে শস্য উৎপাদন হয়েছে ৩১ কোটি ৪৫ লক্ষ ১০ হাজার টন। ২০২১-২২ সময়কালের তুলনায় যা ৩৭ লক্ষ ৭০ হাজার টন বেশি। ২০২১-২২ সময়কালে আগের ৫টি অর্থবর্ষের সময়কালের গড় হিসেবে ২ কোটি ৩৮ লক্ষ টন শস্য বেশি উৎপাদিত হয়েছে।

 

CG/CB/NS



(Release ID: 1833463) Visitor Counter : 31