বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav

বিজ্ঞানীরা লাদাখ হিমালয় থেকে প্রায় সাড়ে ৩ কোটি বছরের পুরনো বিরল সাপের জীবাশ্ম আবিষ্কার করেছেন

Posted On: 13 MAY 2022 3:56PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৩ মে, ২০২২
 
বিজ্ঞানীরা এই প্রথমবার লাদাখের হিমালয়ের কোল থেকে একটি ম্যাডসোয়েডি সাপের জীবাশ্ম খুঁজে পাওয়ার কথা জানিয়েছেন। এর থেকে বোঝা যায় যে, আগে উপমহাদেশে এই ধরণের সাপের উপস্থিতি ছিল। 
 
ম্যাডসোয়েডি হল মাঝারি আকার থেকে বিশাল আকারের সাপের একটি বিলুপ্ত গোষ্ঠী। প্রথমবার ক্রিটেশিয়াস যুগের শেষের দিকে এধরণের সাপ দেখা গিয়েছিল। বেশিরভাগই গন্ডোয়ানান ভূমিতে এদের পাওয়া যেতো। যদিও তাদের সেনোজোয়িক যুগে উপস্থিতি ছিল অত্যন্ত বিরল। এর জীবাশ্ম থেকে পাওয়া তথ্য অনুযায়ী বোঝা গেছে যে, অস্ট্রেলিয়া ছাড়া বেশিরভাগ গন্ডোয়ানান মহাদেশ জুড়ে ছড়িয়ে থাকা এই শ্রেণীভুক্ত সাপ ধীরে ধীরে মধ্য-প্যালিওজিন যুগে বিলুপ্ত হয়ে যায়। তবে, এই শ্রেণীভুক্ত সাপ প্লাইস্টোসিন যুগের শেষ পর্যন্ত সর্বেশেষ পরিচিতি হিসেবে ট্যাক্সন ওয়ানাম্বির সঙ্গে টিকে ছিল। 
 
পাঞ্জাব বিশ্ববিদ্যালয় চণ্ডীগড়ের ডঃ রাজীব পট্টনায়েক, ওয়াসিম আব্বাস ওয়াজির; ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি রোপার ডঃ নবীন কুমার, পীযূষ ইউনিয়াল এবং কোমেনিয়াস ইউনিভার্সিটি স্লোভাকিয়ার ডঃ আন্দ্রেজ শেরানস্কি-এর সহযোগিতায় দেরাদুনের ওয়াদিয়া ইনস্টিটিউট অফ হিমালয়ান জিওলজির ডঃ নিংথৌজাম প্রেমজিৎ সিং (সংশ্লিষ্ট লেখক), ডঃ রমেশ কুমার সেহগাল ও অভিষেক প্রতাপ সিং-এর উদ্যোগে গবেষণায় অলিগোসিন যুগের শেষ দিকে ভারতে লাদাখ হিমালয়ের কোলে এই ম্যাডসোয়েডি সাপের উপস্থিতির কথা জানা গেছে। 
 
লাদাখে অলিগোসিন যুগ থেকে প্যালিওজিন যুগ পর্যন্ত এই ধরনের সাপের ধারাবাহিক উপস্থিতি লক্ষ্য করা গেছে। জার্নাল অফ ভার্টেব্রেট প্যালিওন্টোলজিতে প্রকাশিত গবেষণায় বিজ্ঞানীরা এই উপমহাদেশে এধরণের সাপের উপস্থিতির কথা আগের চেয়ে আরও স্পষ্টভাবে তুলে ধরেছেন।  
 
আরও বিস্তারিত জানতে ক্লিক করুন নিম্নলিখিত লিঙ্কে – https://doi.org/10.1080/02724634.2021.2058401
 
CG/SS/SKD/


(Release ID: 1825279) Visitor Counter : 47


Read this release in: English , Urdu , Hindi , Tamil