কয়লামন্ত্রক

বন্ধ বা অনিয়মিত খনিগুলি চালু করা তথা কয়লাকে গ্যাসে রূপান্তরের সঙ্গে যুক্ত প্রকল্প নিয়ে মুম্বাইয়ে বিনিয়োগকারীদের নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক আয়োজন করবে কয়লা মন্ত্রক

Posted On: 04 MAY 2022 4:57PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০৪ মে, ২০২২
 
কেন্দ্রীয় কয়লা খনি মন্ত্রী শ্রী প্রহ্লাদ যোশী আগামী শুক্রবার (৬ই মে) মুম্বাইয়ে রাজস্ব ভাগাভাগির ভিত্তিতে বন্ধ বা অনিয়মিত খনিগুলি চালু করা তথা কয়লাকে গ্যাসে রূপান্তরের সঙ্গে যুক্ত প্রকল্প সম্পর্কে বিনিয়োগকারীদের নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকের সূচনা করবেন। কোল ইন্ডিয়া লিমিটেড এবং বণিকসভা ফিকির সহযোগিতায় কয়লা মন্ত্রকের পক্ষ থেকে আয়োজিত বিনিয়োগকারীদের এই বৈঠকে কয়লা তথা রেল প্রতিমন্ত্রী শ্রী রাওসাহেব পাতিল দানভে উপস্থিত থাকবেন। একদিনের এই বৈঠকে শিল্প ক্ষেত্রের বিশেষজ্ঞরাও যোগ দেবেন। 
বিনিয়োগকারীদের এই বৈঠকে বন্ধ/অনিয়মিত কয়লা খনিগুলি চালু করার ক্ষেত্রে বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয় নিয়ে কথা হবে। রাজস্ব ভাগাভাগির বিষয়টিও বৈঠকে উত্থাপিত হবে। বৈঠকের দ্বিতীয় পর্বে ভারতে কয়লাকে গ্যাসে রূপান্তরের লক্ষ্যে প্রকল্পগুলির কার্যকর রূপায়ণ এবং সংশ্লিষ্ট  ক্ষেত্রে সহজে ব্যবসা-বাণিজ্যের পরিবেশ গড়ে তোলার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে। কেন্দ্রীয় সরকার ২০৩০ সালের মধ্যে ১০০ মিলিয়ন টন কয়লাকে গ্যাসে রূপান্তরের যে উচ্চাকাঙ্খী লক্ষ্য স্থির করেছে, তার প্রেক্ষিতে বেসরকারি ক্ষেত্রের মনোভাব উপলব্ধি করতে কয়লা ও খনি মন্ত্রী শ্রী প্রহ্লাদ যোশী একটি অধিবেশনে পৌরোহিত্য করবেন। এই উপলক্ষে তিনি কয়লা ক্ষেত্রের জন্য প্রযুক্তিগত রূপরেখা এবং কয়লা থেকে হাইড্রোজেনের পরিকল্পনা সম্পর্কিত কয়লা মন্ত্রকের দুটি প্রতিবেদন প্রকাশ করবেন।
উল্লেখ করা যেতে পারে, ভারতে সঞ্চিত কয়লার পরিমাণ ৩০৭ বিলিয়ন টন। উত্তোলন হওয়া কয়লার প্রায় ৮০ শতাংশ কয়লা তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে ব্যবহার করা হয়। পরিবেশের সুরক্ষার দিকটিকে বিবেচনায় রেখে সরকার ২০৩০ সালের মধ্যে ১০০ মিলিয়ন টন কয়লা গ্যাসে রূপান্তরের জন্য একটি কর্মসূচি গ্রহণ করেছে। কয়লা পোড়ানোর পরিবর্তে তা গ্যাসে রূপান্তর করে কাজে লাগানো অনেক বেশি পরিবেশ-বান্ধব বলেও মনে করা হয়। এই লক্ষ্যেই সরকার জাতীয় স্তরে একটি পরিকল্পনা কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে। 
 
CG/BD/SB


(Release ID: 1822704) Visitor Counter : 106


Read this release in: Hindi , English , Urdu , Marathi