যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav

সহজে ব্যবসা বাণিজ্যের লক্ষ্যে আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে অনিবার্য পরীক্ষণ সম্পর্কিত নিয়ামক ওভারল্যাপ প্রত্যাহার করা হয়েছে

Posted On: 30 APR 2022 1:22PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ৩০ এপ্রিল, ২০২২
 
কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি (বাধ্যতামূলক নথিভুক্তিকরণের প্রয়োজনীয়তা) আইন ২০১২ অনুযায়ী সুনির্দিষ্ট কিছু সামগ্রী, যেমন ল্যাপটপ, ওয়্যারলেস কি-বোর্ড, পিওএস যন্ত্র এবং অন্যান্য বৈদ্যুতিন সাজসরঞ্জামের ক্ষেত্রে বাধ্যতামূলক নথিভুক্তিকরণের কাজ করে থাকে।
 
টেলিযোগাযোগ দপ্তর ভারতীয় টেলিগ্রাফ (সংশোধন) আইন ২০১৭ অনুযায়ী টেলিযোগাযোগের জন্য ব্যবহৃত উপকরণের বাধ্যতামূলক পরীক্ষা ও সংশায়ন নির্দিষ্ট করেছে। প্রযুক্তির ক্রমবর্ধমান প্রয়োগের ক্ষেত্রে কিছু কিছু পণ্য যেমন স্মার্ট ঘড়ি, স্মার্ট ক্যামেরা প্রভৃতির ক্ষেত্রে নিয়ন্ত্রণমূলক ওভারল্যাপের ঘটনা লক্ষ্য করা গেছে। এই প্রেক্ষিতে শিল্প সংস্থা ও শিল্প সংগঠনগুলির পক্ষ থেকে মন্ত্রকের কাছে একাধিকবার যোগাযোগ করা হয়েছে। শিল্প সংস্থা ও সংগঠনগুলির পক্ষ থেকে বলা হয়েছে যে, নতুন পণ্য সামগ্রী সময় মত বাজারে নিয়ে আসার ক্ষেত্রে নিয়ন্ত্রণমূলক বিধি এড়ানোর মত বিষয়টি ব্যবসার পরিপন্থী। এমনকি, এধরণের ঘটনার ফলে শিল্প সংস্থাগুলির উৎপাদন খরচও বৃদ্ধি পেয়েছে। টেলিযোগাযোগ দপ্তর এই বিষয়টি নিয়ে ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের সঙ্গে আলোচনা করেছে এবং সমস্ত বিষয় খতিয়ে দেখার পর নিম্ন লিখিত কয়েকটি পণ্যের ক্ষেত্রে নিয়ন্ত্রণমূলক ব্যবস্থায় ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এই পণ্য সামগ্রীগুলির মধ্যে রয়েছে - মোবাইল ইউজার ইক্যুইপমেন্ট / মোবাইল হ্যান্ডসেট (মোবাইল ফোন); সার্ভার; স্মার্ট ওয়াচ; স্মার্ট ক্যামেরা এবং পয়েন্ট অফ সেল মেশিন (ডিভাইস)
 
এ সম্পর্কিত গেজেট বিজ্ঞপ্তি যথা সময়ে জারি করা হবে। 
 
CG/BD/AS/


(Release ID: 1821746) Visitor Counter : 27


Read this release in: English , Urdu , Hindi , Tamil