নীতিআয়োগ
azadi ka amrit mahotsav

অটল ইনোভেশন মিশন চালিয়ে যাওয়ার প্রস্তাব কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদিত


১০ হাজারটি অটল টিঙ্কারিং ল্যাব; ১০১টি অটল ইনক্যুবেশন সেন্টার; ৫০টি অটল কম্যুনিটি ইনোভেশন সেন্টার গড়ে তোলা হবে

অটল নিউ ইন্ডিয়া চ্যালেঞ্জের মাধ্যমে ২০০টি স্টার্টআপ-কে সহায়তা

এজন্য খরচ ধরা হয়েছে ২ হাজার কোটি টাকারও বেশি

Posted On: 08 APR 2022 3:55PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০৮ এপ্রিল, ২০২২
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে আগামী বছরের মার্চ পর্যন্ত অটল ইনোভেশন মিশন চালু রাখার প্রস্তাব অনুমোদিত হয়েছে। দেশে উদ্ভাবন সংস্কৃতি ও শিল্পোদ্যোগের অনুকূল বাতাবরণ গড়ে তুলতে এই মিশনের উদ্দেশ্য অব্যাহত থাকবে। বিভিন্ন কর্মসূচি গ্রহণের মাধ্যমে এই লক্ষ্য পূরণ করা হবে।
 
অটল ইনোভেশন মিশনে যে সমস্ত লক্ষ্য ধার্য হয়েছে, সেগুলি হ’ল – ১০ হাজারটি অটল টিঙ্কারিং ল্যাব স্থাপন; ১০১টি অটল ইনক্যুবেশন সেন্টার স্থাপন; ৫০টি অটল কম্যুনিটি ইনোভেশন সেন্টার স্থাপন এবং অটল নিউ ইন্ডিয়া চ্যালেঞ্জের মাধ্যমে ২০০টি স্টার্টআপ-কে সহায়তা। 
 
এই লক্ষ্য পূরণে খরচ ধরা হয়েছে ২ হাজার কোটি টাকারও বেশি। উল্লেখ করা যেতে পারে, ২০১৫’র সাধারণ বাজেটে অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, নীতি আয়োগের অধীনে অটল ইনোভেশন মিশন শুরু করা হয়। এই মিশনের উদ্দেশ্য হ’ল – দেশে বিদ্যালয়, বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান, ছোট ও মাঝারি শিল্পোদ্যোগ এবং শিল্প সংস্থাগুলিতে উদ্ভাবন তথা শিল্পোদ্যোগের প্রসারে এক অনুকূল পরিবেশ গড়ে তোলা। ইতিমধ্যেই অটল ইনোভেশন মিশনে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে উদ্ভাবন অনুকূল পরিবেশ গড়ে তোলার প্রক্রিয়া শুরু হয়েছে।
 
উল্লেখ করা যেতে পারে, রাশিয়া, ডেনমার্ক ও অস্ট্রেলিয়ার সঙ্গে উদ্ভাবন ও শিল্পোদ্যোগ ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে অটল ইনোভেশন মিশনের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে উঠেছে। এছাড়াও, প্রতিরক্ষা ক্ষেত্রে উদ্ভাবনমূলক সংগঠন গড়ে তুলতে প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে অটল ইনোভেশন মিশনের অংশীদারিত্ব গড়ে উঠেছে। 
 
দেশে গত কয়েক বছর ধরে উদ্ভাবনমূলক কাজকর্মের প্রসারে প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে অটল ইনোভেশন মিশনের মাধ্যমে একাধিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এর ফলে, বিদ্যালয়ের লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর মধ্যে সৃজনশীলতার মানসিকতা গড়ে তোলা সম্ভব হয়েছে। অটল ইনোভেশন মিশন সহায়তাপুষ্ট স্টার্টআপগুলি সরকারি ও বেসরকারি ইক্যুইটি লগ্নিকারীদের কাছ থেকে ২ হাজার কোটি টাকারও বেশি অর্থের সংস্থান করেছে। এমনকি, স্টার্টআপ ক্ষেত্রে কয়েক হাজার কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। অটল ইনোভেশন মিশনের মাধ্যমে যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে, তার উদ্দেশ্যই হ’ল – ৩৪টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে উদ্ভাবনের ক্ষেত্রে অনুকূল বাতাবরণ গড়ে তুলে আরও বেশি অংশগ্রহণে উৎসাহিত করে ভারতের জনসংখ্যাগত বৈশিষ্ট্যকে কাজে লাগানো। 
 
মন্ত্রিসভার আজকের এই সিদ্ধান্তের ফলে দেশে উদ্ভাবন ক্ষেত্রে অনুকূল বাতাবরণ গড়ে তুলতে অটল ইনোভেশন মিশন আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সক্ষম হয়ে উঠবে।
 
 
CG/BD/SB


(Release ID: 1814941) Visitor Counter : 55