রেলমন্ত্রক
দক্ষিণ-পশ্চিম রেল ২০২১-২২ অর্থবর্ষে পূর্ব নির্ধারিত বৈদ্যুতিকীকরণের লক্ষ্য অতিক্রম করেছে
এই রেলে ৩,৫৬৬ রুট কিলোমিটারের মধ্যে ১,৭৩৪ রুট কিলোমিটারের বৈদ্যুতিকীকরণ হয়েছে
Posted On:
31 MAR 2022 1:05PM by PIB Kolkata
নয়াদিল্লি, ৩১ মার্চ, ২০২২
ভারতীয় রেল ২০৩০-এর মধ্যে রেল পরিষেবা ব্যবস্থাকে ‘গ্রিন’ বা পরিবেশ-বান্ধব করে তোলার লক্ষ্যে যে প্রয়াস চালাচ্ছে তার অঙ্গ হিসেবে দক্ষিণ-পশ্চিম রেল ২০২১-২২ অর্থবর্ষের ২৮শে মার্চ পর্যন্ত ধার্য ৪৫৯ রুট কিলোমিটারের মধ্যে ৫১১.৭ রুট কিলোমিটারে বৈদ্যুতিকীকরণের কাজ সম্পূর্ণ করেছে।
২০২০-২১ অর্থবর্ষে দক্ষিণ-পশ্চিম রেল ৪৭৬.৭ রুট কিলোমিটারে বৈদ্যুতিকীকরণের কাজ সম্পূর্ণ করেছিল। চলতি বছরের মার্চ পর্যন্ত দক্ষিণ-পশ্চিম রেলের যে সমস্ত শাখায় বৈদ্যুতিকীকরণের কাজ সম্পূর্ণ হয়েছে তার মধ্যে রয়েছে – ইয়েলাহঙ্কা-চিক্কাবল্লাপুর (৪৫ রুট কিলোমিটার), তুমাকুরু-নিত্তুরু (২৭ রুট কিলোমিটার), হোসাদুর্গা-চিকজাজুর (৩০ রুট কিলোমিটার), কুদাচি-ঘাটাপ্রভা (৪৭ রুট কিলোমিটার) প্রভৃতি।
এই রেলের জেনারেল ম্যানেজার শ্রী সঞ্জীব কিশোর জানিয়েছেন, বৈদ্যুতিকীকরণের ধার্য লক্ষ্যমাত্রা পূরণে এবং তা ছাপিয়ে যেতে প্রচেষ্টায় কোনও ত্রুটি রাখা হয়নি। তিনি আরও বলেন, এই রেলের বিভিন্ন ডিভিশনের মধ্যে সহযোগিতা ও সমন্বয়ের ফলেই সময়সীমার মধ্যে বৈদ্যুতিকীকরণের কাজ সম্পূর্ণ হয়েছে এবং ধার্য লক্ষ্যমাত্রার তুলনায় বেশি রুটে বৈদ্যুতিকীকরণের কাজ হয়েছে।
দক্ষিণ-পশ্চিম রেলে সুদীর্ঘ রুটে বৈদ্যুতিকীকরণের কাজ শেষ হওয়ায় আরও বেশি ইলেক্ট্রিক ইঞ্জিন চলাচল করতে পারবে। এর ফলে ডিজেল-চালিত ইঞ্জিনগুলির ব্যবহার কমবে এবং জ্বালানির সাশ্রয় হবে। একইভাবে, এই রেলের বিভিন্ন রুটে গতিময়তা বাড়বে এবং সময়ানুবর্তিতায় আরও উন্নতি হবে।
উল্লেখ করা যেতে পারে, দক্ষিণ-পশ্চিম রেলে ২০১৬-তে ২০০ কিলোমিটার রুটে বৈদ্যুতিকীকরণের কাজ সম্পূর্ণ হয়েছিল। এখন তা বেড়ে ১,৭৩৪ রুট কিলোমিটার হয়েছে।
CG/BD/DM/
(Release ID: 1811991)
Visitor Counter : 127