ভারত সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টার কার্যালয়
azadi ka amrit mahotsav

আই-এসটিইএম ন্যাশনাল পোর্টালে এমএটিএলএবি-র সূচনা

Posted On: 30 MAR 2022 5:10PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৩০  মার্চ, ২০২২


দেশে এই প্রথম শিক্ষা সূত্রে ব্যবহারকারীরা বিনা খরচে এমএটিএলএবি সফ্টওয়্যার ব্যবহার করতে পারবেন ইন্ডিয়ান সায়েন্স টেকনোলজি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ফেসিলিটিজ ম্যাপ (আই-এসটিইএম) পোর্টালে। আই-এসটিইএম উদ্যোগটি ভারত সরকারের মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টা কার্যালয়ের উদ্যোগ। এটি প্রাইম মিনিস্টার সায়েন্স টেকনোলজি অ্যান্ড ইনোভেশন অ্যাডভাইসারি কাউন্সিল (পিএমএসটিআইএসি)র আওতাধীন। 

আই-এসটিইএম-এর ক্লাউড সার্ভারে সফ্টওয়্যারটি দেওয়া আছে যাতে ভারতের যেকোন জায়গা থেকে সহজে ব্যবহার করা যায়। এই ব্যবস্থার ফলে আশা করা হচ্ছে দেশের বহু ছাত্র এবং গবেষক উপকৃত হবেন। বিশেষ করে দুর্গম অঞ্চলের এবং কম অনুদানপ্রাপ্ত প্রতিষ্ঠানের ছাত্র এবং গবেষকরা। এরফলে সারা দেশে শিক্ষার সুযোগ বাড়বে এবং গবেষণার প্রসার ঘটবে।

২০২০র ভারতীয় বিজ্ঞান কংগ্রেসে আই-এসটিইএম প্রকল্পের সূচনা করেন মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী জাতীয় ওয়েব পোর্টাল রুপে গবেষণার সুযোগ ভাগ করে নিতে। আই-এসটিইএম-এর লক্ষ্য গবেষণার পরিবেশকে শক্তিশালী করা, গবেষকদের সঙ্গে সম্পদের সংযোগ করা। এটা একভাবে দেশজ প্রযুক্তি এবং বৈজ্ঞানিক যন্ত্রের উন্নয়নের প্রসার ঘটানো লক্ষ্য। আই-এসটিইএম-এর ফলে চলতি গবেষণার সুযোগ পাওয়া যায়। গবেষকরা প্রয়োজনীয় সহায়তা এবং তথ্য পান সার্বিক জাতীয় ওয়েব পোর্টালের মাধ্যমে। সারা দেশের তথ্য ভান্ডার জমা আছে এই পোর্টালে। গবেষকরা তাঁদের প্রয়োজন মতো তথ্য খুঁজে নিতে পারেন এবং সেটি ব্যবহারের জন্য অনলাইনে বুকিং করতে পারেন। 

বর্তমানে সারা দেশের ১৭৫০টি প্রতিষ্ঠানের ২৫ হাজারের বেশি যন্ত্রপাতি এই পোর্টালে তালিকাভুক্ত এবং ২০ হাজারের বেশি ভারতীয় গবেষক এতে তালিকাভুক্ত। পোর্টালের আরও একটি বৈশিষ্ট্য দেশজ প্রযুক্তি এবং পণ্যের ডিজিটাল ক্যাটালগ। সারা দেশে গবেষণা এবং দক্ষতা বৃদ্ধি করতে আই-এসটিইএম-এ আছে বিভিন্ন শহরের জ্ঞান এবং উদ্ভাবন গুচ্ছ- এই উদ্যোগে সহায়তা করেছে ভারত সরকারের পিএসএ কার্যালয়। সুপারিশ করেছে পিএম-এসটিআইএসি। 

এমএটিএলএবি একটি প্রোপ্রাইটারি মাল্টিপ্যারাডাইম প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এবং নিউমেরিক কম্পিউটিং এনভায়রনমেন্ট। এটি তৈরি করেছে ম্যাথওয়ার্কস। সারা বিশ্বে এমএটি ল্যাব ব্যবহার করেছে ৪০ লক্ষের বেশি মানুষ।  


CG/AP/NS



(Release ID: 1811763) Visitor Counter : 49


Read this release in: English , Urdu , Hindi