সড়কপরিবহণওমহাসড়কমন্ত্রক

প্রধানমন্ত্রী গতিশক্তি জাতীয় মাস্টার প্ল্যান-এর আওতায় বিভিন্ন সড়ক প্রকল্প

Posted On: 24 MAR 2022 12:36PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৪ মার্চ, ২০২২

 

দেশের বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে বহুমুখী পরিবহণ সংযোগের পরিকাঠামো গড়ে তুলতে ২০২১ সালের অক্টোবর মাসে কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি প্রধানমন্ত্রী গতিশক্তি জাতীয় মাস্টার প্ল্যানের অনুমোদন দেয়। এই পরিকল্পনার মাধ্যমে অর্থনৈতিক অঞ্চলগুলিকে চিহ্নিত করে সেগুলিতে বহুমুখী পরিবহণ সংযোগের সুসংহত পরিকাঠামো গড়ে তোলার প্রয়াস হাতে নেওয়া হয়েছে। এর আওতায় বহুমুখী সংযোগসাধনকারী প্রকল্পগুলির সংযুক্তিকরণ করা হবে এবং মানুষজন, পণ্য ও পরিষেবার অবাধ যাতায়াতের পথ প্রশস্ত হবে।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক উত্তর-পূর্বাঞ্চলের সবকটি রাজ্যের রাজধানীকে সংযুক্ত করে ২০২২-২৩ সালের মধ্যে জাতীয় মহাসড়কের দৈর্ঘ্য ২ লক্ষ কিলোমিটারে নিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়েছে। এই জাতীয় মহাসড়কগুলি চার লেনের অথবা দুদিকে দু লেনের করে হবে। এর মধ্যে উপকূলবর্তী এলাকার ৫ হাজার ৫৯০ কিলোমিটার দীর্ঘ মহাসড়কও থাকবে।

ভারতমালা পরিযোজনার আওতায় অর্থনৈতিক করিডর, জাতীয় করিডর এবং এক্সপ্রেসওয়ের বিশদ বিবরণ নীচে দেওয়া হল :

ক্রমিক সংখ্যা

করিডরের প্রকৃতি

সংখ্যা

দৈর্ঘ্য (কিলোমিটারে)

জাতীয় করিডর

২৭

১৪২৭০

অর্থনৈতিক করিডর

৩৮

২০৭৬৯

এক্সপ্রেসওয়ে

২৩৯৮

গ্রিনফিল্ড করিডর

১৮

৫৩১০

উত্তর-পূর্বাঞ্চলে জাতীয় করিডর

২৫

উত্তর-পূর্বাঞ্চলে অর্থনৈতিক করিডর

৫৬

৩২১১.০২

সরবরাহ ক্ষেত্রকে আরও দক্ষ, নিরবিচ্ছিন্ন ও সুসংহত করার লক্ষ্যে ‘সরবরাহ সংক্রান্ত দক্ষতা বৃদ্ধি কর্মসূচি’ শীর্ষক একটি সমীক্ষা চালানো হয়। এর লক্ষ্য ছিল দেশের অর্থনৈতিক বিকাশের গতি বাড়ানো এবং জিডিপি-র নিরিখে সরবরাহের খরচ কমিয়ে আনা।

মানুষ ও পণ্যের অবাধ যাতায়াত সুনিশ্চিত করতে ভারতমালা পরিযোজনার প্রথম পর্যায়ে জাতীয় মহাসড়ক-৮৫ -তে কোচি-মুন্নার-ফেনি অংশটি চার লেনে সম্প্রসারিত করা হয়েছে। এটি ইদুক্কির মধ্য দিয়ে গেছে।

লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত উত্তরে কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী শ্রী নীতিন গড়করি এই তথ্য জানিয়েছেন।

 

CG/SD/SKD/



(Release ID: 1809270) Visitor Counter : 124


Read this release in: English , Urdu , Manipuri , Tamil