বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

বিজ্ঞান সর্বত্র পুজ্যতে

Posted On: 20 FEB 2022 6:37PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২০  ফেব্রুয়ারি, ২০২২

                               

আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের অঙ্গ হিসেবে কেন্দ্র স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে দেশের সাফল্য তুলে ধরছে। এই উদ্যোগের অঙ্গ হিসেবে কয়েকটি বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থা যৌথভাবে বিগত ৭৫ বছরে সংশ্লিষ্ট ক্ষেত্রে সাফল্যের কথা তুলে ধরার উদ্যোগ নিয়েছে। ২২শে ফেব্রুয়ারি থেকে ২৮ তারিখ পর্যন্ত দেশের ৭৫টি জায়গায় ‘বিজ্ঞান সর্বত্র পুজ্যতে’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। লেহ থেকে শ্রীনগর, পোর্টব্লেয়ার থেকে কাভারাত্তি, আমেদাবাদ ও দমন থেকে ইটানগর, কোহিমা ও আইজল সর্বত্রই এই উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নতুন দিল্লীতে জওহরলাল নেহরু স্টেডিয়ামে বিজ্ঞান ও প্রযুক্তির ওপর একটি প্রদর্শনী ও জাতীয় বিজ্ঞান বইমেলার আয়োজন করা হয়েছে। দেশের যুব সম্প্রদায়কে দেশ গঠনের কাজে এগিয়ে আসার জন্য উৎসাহিত করার পাশাপাশি যাদের জন্য বিজ্ঞানে সাফল্য এসেছে তাদের সম্পর্কে এই কর্মসূচীর মাধ্যমে প্রচার চালানো হচ্ছে। বিভিন্ন গবেষণা ও উন্নয়ন মূলক সংস্থা ২০৪৭ সাল পর্যন্ত ভারতের বিজ্ঞান ও প্রযুক্তির জন্য গৃহীত বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরবে। এই কর্মসূচীর মাধ্যমে প্রতিরক্ষা, মহাকাশ, স্বাস্থ্য, কৃষি, জ্যোর্তিবিজ্ঞান এবং অন্যান্য ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সমাধানে বিজ্ঞান ও প্রযুক্তি কিভাবে সাহায্য করেছে সে বিষয়ে জানানো হবে।   

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর, জৈব প্রযুক্তি দপ্তর, বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, ভূ-বিজ্ঞান মন্ত্রক, নিখিল ভারত কারিগরি শিক্ষা পরিষদ, পারমাণবিক শক্তি দপ্তর, মহাকাশ দপ্তর, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের মতো সংস্থাগুলি যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেছে। কেন্দ্রের মুখ্য বিজ্ঞান আধিকারিকের নেতৃত্বে এই কর্মসূচীর বাস্তবায়ন করা হবে।   

মূলত চারটি বিষয়ের ওপর ভিত্তি করে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  ইতিহাসের পাতা থেকে বিজ্ঞান ও প্রযুক্তির ভাবনা নিয়ে একটি কর্মসূচী পালন করা হবে। আধুনিক বিজ্ঞানের প্রতিষ্ঠাতারা দেশ গঠনের কাজে কি কি অবদান রেখেছেন সে বিষয়ে জানানো হবে। আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির মাইলফলক শীর্ষক আর একটি আয়োজনে আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতীয় বিজ্ঞানীদের বিভিন্ন উল্লেখযোগ্য গবেষণা তুলে ধরা হবে। স্বদেশী পারম্পরিক উদ্ভাবনের ভাবনায় দেশের বিজ্ঞানীদের ৭৫টি উদ্ভাবনের তথ্য সকলের মধ্যে প্রচার করা হবে। ভারতের রূপান্তর শীর্ষক আর একটি কর্মসূচির মাধ্যমে আগামী ২৫ বছর দেশ কিভাবে এগোনোর পরিকল্পনা করেছে তা নিয়ে আলোচনা হবে।

এই উপলক্ষ্যে প্রশ্নোত্তর প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা সহ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হবে। কাশ্মিরী, বাংলা, তামিল, মৈথিলি সহ বিভিন্ন ভাষার মাধ্যমে এই কর্মসূচী   উদযাপনের ব্যবস্থা করা হয়েছে। নতুন দিল্লীর বিজ্ঞান ভবনে ২২শে ফেব্রুয়ারি বিকেল ৩টেয় উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। দেশের ৭৫টি জায়গায় অনলাইনের মাধ্যমে এই কর্মসূচি পালনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। বিজ্ঞান সর্বত্র পুজ্যতের বিষয়ে বিস্তারিত জানার জন্য নীচের লিঙ্কে ক্লিক করুনঃ-

https://vigyanpujyate.in/

 

CG/CB/NS



(Release ID: 1799983) Visitor Counter : 301