বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক
azadi ka amrit mahotsav

সেমিকন ইন্ডিয়া সেমিকন্ডাক্টর ও ডিসপ্লে ফ্যাবের জন্য আবেদনপত্র আহ্বান করে আরও এককদম অগ্রসর হয়েছে

Posted On: 19 FEB 2022 5:10PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ১৯ ফেব্রুয়ারি, ২০২২
 
দেশে বৈদ্যুতিন উপকরণের নির্মাণ আরও সম্প্রসারিত ও নিবিড় করার লক্ষ্যে সেমিকন্ডাক্টর তথা ডিসপ্লে ফ্যাবের জন্য এক অনুকূল বাতাবরণ গড়ে তুলতে কেন্দ্রীয় মন্ত্রিসভা গত ১৫ ফেব্রুয়ারি সেমিকন ইন্ডিয়া কর্মসূচি অনুমোদন করেছে। এই কর্মসূচি খাতে ৭৬ হাজার কোটি টাকার তহবিল সংস্থান করা হয়েছে। 
 
দেশে সেমিকন্ডাক্টার ও ডিসপ্লে ফ্যাব গড়ে তোলার জন্য প্রথম পর্যায়ে গত ১৫ তারিখ পর্যন্ত আবেদনপত্র আহ্বান করা হয়। এই সময়সীমার মধ্যে সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ফ্যাব নির্মাণের জন্য আবেদনপত্র জমা দেওয়ায় ইতিবাচক সাড়া মিলেছে। 
 
সেমিকন্ডাক্টর বৈদ্যুতিন উপকরণের এমন এক ক্ষেত্র, যার সঙ্গে স্মার্ট ফোন, আধুনিক গাড়ির যন্ত্রাংশ, ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন, অত্যন্ত জটিল পরিকাঠামো এবং প্রতিরক্ষা ব্যবস্থা যুক্ত রয়েছে। ভারতে সেমিকন্ডাক্টর সম্পর্কিত বাজারের পরিমাণ ২০২০-তে ১৫ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। ২০২৬ নাগাদ সেমিকন্ডাক্টরের বাজার ৬৩ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছোবে বলে মনে করা হচ্ছে। উল্লেখ করা যেতে পারে, সেমিকন্ডাক্টর উৎপাদন প্রক্রিয়া প্রযুক্তিগত দিক থেকে জটিল ও মূলধন নিবিড়। ভারতে সেমিকন্ডাক্টর কর্মসূচির জন্য একটি স্বতন্ত্র সেমিকন ইন্ডিয়া উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই উদ্যোগে ইতিমধ্যেই সেমিকন্ডাক্টর ও ডিসপ্লে ফ্যাবের জন্য ৫টি আবেদন পাওয়া গেছে। এই আবেদনগুলিতে সেমিকন্ডাক্টর ও ডিসপ্লে ফ্যাব ক্ষেত্রে প্রায় ২০.৫ বিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ১ লক্ষ ৫৩ হাজার ৭৫০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা রয়েছে। 
 
বৈদ্যুতিন উপকরণের ক্ষেত্রে ডিসপ্লে ফ্যাব একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। ভারতে ডিসপ্লে প্যানেলের বর্তমান বাজার মূল্য প্রায় ৭ বিলিয়ন মার্কিন ডলার, যা ২০২৫ নাগাদ বেড়ে ১৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছোবে বলে মনে করা হচ্ছে। দেশে ডিসপ্লে ফ্যাব কর্মসূচিতে ষষ্ঠ প্রজন্মের ডিসপ্লে প্যানেল তৈরির আবেদনপত্র পাওয়া গেছে। এই কর্মসূচিতে সর্বাধুনিক অ্যামোলেড জাতীয় ডিসপ্লে প্যানেল তৈরির পরিকল্পনা রয়েছে, যা সর্বাধুনিক স্মার্ট ফোনে ব্যবহৃত হয়। এধরণের ডিসপ্লে প্যানেল তৈরির জন্য দুটি সংস্থা প্রায় ৬.৭ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে। দেশে সর্বাধুনিক ডিসপ্লে প্যানেল তৈরির জন্য প্রায় ২.৭ বিলিয়ন মার্কিন ডলার কেন্দ্রীয় সহায়তার দাবি জানানো হয়েছে। 
 
 
CG/BD/AS/


(Release ID: 1799716) Visitor Counter : 75


Read this release in: English , Urdu , Hindi , Punjabi