বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav

ভারতীয় বিজ্ঞানীদের তৈরি স্মৃতি শক্তি ও শেখার বিষয়ের সঙ্গে সম্পর্কিত প্রক্রিয়াগুলি বোঝার জন্য অভিনব সরঞ্জাম

Posted On: 15 FEB 2022 4:30PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৫ ফেব্রুয়ারি, ২০২২

 

সম্প্রতি ভারতীয় বিজ্ঞানীরা ইঁদুরের মস্তিষ্ক থেকে নিউরাল সংকেতগুলি সংগ্রহ করে মস্তিষ্কে দীর্ঘমেয়াদী স্মৃতিশক্তি একত্রীকরণের প্রক্রিয়া বোঝার জন্য প্রথম একটি সরঞ্জাম তৈরি করেছেন। 

মস্তিষ্কের স্মৃতি শক্তি ও শেখার মৌলিক প্রক্রিয়া এবং স্নায়ুবিজ্ঞানের ক্ষেত্রে সবচেয়ে নিবিড়ভাবে গবেষণার বিষয়ের মধ্যে অন্যতম হলো এটি। আচরণগত ট্যাগিং মডেল ব্যবহার করে নতুন এই সরঞ্জাম আচরণ বিশ্লেষণের মাধ্যমে অর্জিত তথ্য ধরে রাখার দীর্ঘ মেয়াদী স্মৃতি শক্তি একত্রীকরণের গবেষণার কাজ চালিয়ে থাকে। ইঁদুরের মস্তিষ্ক থেকে নিউরাল সংকেতগুলি সংগ্রহ করে এই পরীক্ষার কাজ চালানো হয়। নতুন দিল্লির জামিয়া হামদর্দ (বিশ্ববিদ্যালয় হিসেবে ধরা হয়)-এর স্কুল অফ কেমিক্যাল অ্যান্ড লাইফ সায়েন্সেস টক্সিকোলিজি বিভাগের অধ্যাপক সুহেল পারভেজ এবং তার দল এই অভিনব সরঞ্জামটি তৈরি করেছে। সম্প্রতি এই গবেষণা পত্রটি থেরানোস্টিকস এবং এজিং রিসার্চ রিভিউ জার্নালে প্রকাশিত হয়েছে। 

গবেষকরা কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের সহযোগিতায় টক্সিকোলজি বিভাগে প্রতিষ্ঠিত ইন ভিভো ইলেক্ট্রোফিজিওলজি সুবিধা ব্যবহার করেছেন। মস্তিষ্কের কার্যকারিতার আচরণগত দিকগুলি গভীরভাবে বোঝার জন্য অধ্যাপক পারভেজ এবং তার দল ভিভো ইলেক্ট্রোফিজিওলজি কৌশল প্রতিষ্ঠা করেছেন। গবেষক দল ভিভো ইলেক্ট্রোফিজিওলজির সংমিশ্রমে আচরণগত ট্যাগিং ব্যবহার করে স্মৃতি গঠন ও স্মৃতি হ্রাস প্রক্রিয়ার মধ্যে জ্ঞানের ব্যবধান পূরণের জন্য ক্রমাগত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

 

CG/SS/SKD/



(Release ID: 1798713) Visitor Counter : 58


Read this release in: English , Urdu , Hindi , Tamil