যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক

ভারত- আশিয়ান ডিজিটাল ওয়ার্ক প্ল্যান-২০২২, আশিয়ান ডিজিটাল মন্ত্রীদের সভায় অনুমোদিত হয়েছে

Posted On: 29 JAN 2022 10:16AM by PIB Kolkata
নতুন দিল্লি, ২৯ জনুয়ারি, ২০২২
 
ভারতের সঙ্গে অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস বা আশিয়ান- এর ডিজিটাল মন্ত্রীদের দ্বিতীয় বৈঠক গতকাল ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী শ্রী দেবু সিং চৌহান এবং মায়ানমারের পরিবহন ও যোগাযোগ মন্ত্রী অ্যাডমিরাল টিন অঙ যৌথভাবে এর পৌরোহিত্য করেন।
 
যোগাযোগ মন্ত্রীদের এই বৈঠকে আশিয়ান ভুক্ত দেশ গুলির মধ্যে থাকা ব্রুনাই, কাম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মায়ানমার, ফিলিপিন্স, সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং ভিয়েতনামের মন্ত্রীরাও উপস্থিত ছিলেন।
 
ডিজিটাল মন্ত্রীদের এই সমাবেশে ভাষণ দিতে গিয়ে শ্রী দেবু সিং চৌহান বেশ জোরের সঙ্গে বলেন যে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নের মাধ্যমে নাগরিক ও রাষ্ট্রের মধ্যে  সম্পর্কের যে গণতান্ত্রিক ব্যবস্থা তাকে শক্তিশালী করা সম্ভব হয়। তিনি বলেন যে, আইসিটির ব্যবহার বাকস্বাধীনতা, মানবাধিকার এবং তথ্যের অবাধ প্রবাহকে শক্তিশালী করে। ফলে নাগরিকদের অংশগ্রহণ আরও প্রসারিত হয়। বিশেষত, গ্রামীণ এলাকায় বসবাসকারী মানুষের জীবনযাত্রায় পরিবর্তনের সম্ভাবনার সৃষ্টি হয়।
 
কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী তাঁর ভাষণে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উন্নয়নে বিভিন্ন প্রযুক্তিগত সমাধানের সুযোগ নেওয়ার স্বপ্নের কথা স্মরণ করেন। তিনি বলেন, করোনা অতিমারির জেরে জনস্বাস্থ্য ব্যবস্হা কেবল বিপর্যস্ত হয়নি, এটি একটি দেশের অর্থনৈতিক ও সামাজিক ব্যবস্থাকেও নাড়িয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি জন জীবনের বিভিন্ন ক্ষেত্রে অতিমারির প্রভাব প্রশমিত করার জন্য শক্তিশালী হাতিয়ার হিসেবে আবির্ভূত হয়েছে। এটাই হচ্ছে বিশ্ব অর্থনীতির ভিত্তি।
 
মন্ত্রীদের এই বৈঠকে ভারত- আশিয়ান ডিজিটাল ওয়ার্ক প্ল্যান-২০২২ অনুমোদন করা হয়েছে। চুরি যাওয়া এবং নকল মোবাইল হ্যান্ডসেট গুলির ব্যবহার বন্ধ করার বিষয়ে বৈঠকে আলোচনা করা হয়। এছাড়াও,দেশব্যাপী সর্বজনীন ইন্টারনেটের জন্য ওয়াইফাই অ্যাক্সেস নেটওয়ার্ক ইন্টারফেস-এর ক্ষমতা বৃদ্ধি নিয়েও আলোচনা করা হয়। প্রস্তাবিত প্রকল্প গুলি বাস্তবায়নের মাধ্যমেই ভারত এবং আশিয়ান-এর মধ্যে সহযোগিতাকে আরও শক্তিশালী করবে বলে মনে করা হচ্ছে।
 
 
CG/ SB


(Release ID: 1793562) Visitor Counter : 183