প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

২০২২-এ প্রতিরক্ষা প্রদর্শনীর প্রাক্কালে প্রতিরক্ষা মন্ত্রকের ৮টি ওয়েবিনার আয়োজন

Posted On: 24 JAN 2022 6:55PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ২৪ জানুয়ারি, ২০২২
 
প্রতিরক্ষা মন্ত্রক আগামী ১০ থেকে ১৩ মার্চ গুজরাটের গান্ধীনগরে দ্বিবার্ষিক প্রতিরক্ষা প্রদর্শনীর আয়োজন করেছে। মর্যাদাপূর্ণ দ্বিবার্ষিক এই প্রদর্শনীর এটি দ্বাদশ সংস্করণ। আন্তর্জাতিক স্তরের এই প্রদর্শনীতে ভূমি, আকাশ, নৌ, অভ্যন্তরীণ নিরাপত্তা এবং ইলেক্ট্রনিক প্রতিরক্ষা ব্যবস্থার ওপর গুরুত্ব দেওয়া হয়। প্রতিরক্ষা ক্ষেত্রের সঙ্গে যুক্ত বিভিন্ন সংস্থা এই প্রদর্শনীতে অংশ নিয়ে নিজেদের উৎপাদন ক্ষমতা, প্রতিরক্ষা সাজ-সরঞ্জাম প্রভৃতি দর্শকদের সামনে পেশ করার সুযোগ পায়। ভারত সরকার মেক ইন ইন্ডিয়া উদ্যোগ এবং আত্মনির্ভর ভারত কর্মসূচির মাধ্যমে প্রতিরক্ষা ক্ষেত্রে দেশের অপার সম্ভাবনাকে আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরার যে প্রয়াস গ্রহণ করেছে, তার অঙ্গ হিসেবে প্রতিরক্ষা প্রদর্শনী একটি গুরুত্বপূর্ণ মঞ্চ। 
 
এবারের প্রতিরক্ষা প্রদর্শনীর প্রাক্কালে মন্ত্রক ২০ জানুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ৮টি ওয়েবিনার আয়োজন করছে। এই ওয়েবিনারগুলিতে প্রতিরক্ষা ক্ষেত্রের বিশেষজ্ঞরা অংশ নেবেন এবং সংশ্লিষ্ট বিষয়ে নিজেদের মতামত পেশ করবেন। এই ওয়েবিনারগুলি সারা বিশ্বে সরাসরি সম্প্রচারিত হবে। ওয়েবিনারের কয়েকটি মূল বিষয়ের মধ্যে রয়েছে - বিশ্ব প্রতিরক্ষা উৎপাদনে ভারতের সুযোগ এবং ভূমিকা; যুদ্ধের ভবিষ্যৎ (প্রাথমিক ভাবে এশিয়ায়); সহজে ব্যবসা-বাণিজ্যের জন্য ভারত সরকারের নীতিগুলির মধ্যে সমন্বয়; আধুনিক প্রযুক্তির জন্য অনুকূল পরিবেশ গড়ে তোলা; প্রতিরক্ষা ক্ষেত্রে ফারাক দূর করতে চতুর্থ শিল্প বিপ্লব এবং উৎপাদন ক্ষেত্রে সহায়তা; পূর্ব ভারত থেকে প্রতিরক্ষা সামগ্রী রপ্তানি এবং এধরণের সামগ্রীর পুনরুজ্জীবন প্রভৃতি। 
 
প্রতিরক্ষা উৎপাদন দপ্তরের ইউটিউব চ্যানেলে প্রতিটি সেমিনার সারসারি সম্প্রচারিত হবে। প্রতিরক্ষা প্রদর্শনী সম্পর্কিত যে ওয়েবসাইট রয়েছে সেখানেও রেকর্ড করা ওয়েবিনারগুলি দেখার সুযোগ মিলবে। 
 
 
CG/BD/AS/


(Release ID: 1792320) Visitor Counter : 83


Read this release in: English , Urdu , Hindi