বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav

ভারত ও ইজরায়েলের বিশেষজ্ঞরা দুই দেশের শিল্প গবেষণা ও উন্নয়ন এবং প্রযুক্তিগত উদ্ভাবন তহবিলের পরিধি বৃদ্ধির পরামর্শ দিয়েছেন

Posted On: 19 JAN 2022 4:08PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ১৯ জানুয়ারি,  ২০২২
 
ভারত ও ইজরায়েলের বিশেষজ্ঞরা দুই দেশের শিল্প গবেষণা ও উন্নয়ন এবং প্রযুক্তিগত উদ্ভাবন তহবিল (আইফোরত্রফ)-এর অষ্টম পরিচালন পর্ষদের সভায় একাধিক বিষয় নিয়ে আলোচনা করেছেন । তারা ৫.৫ মিলিয়ন ডলার মূল্যের ৩টি যৌথ গবেষণা ও উন্নয়নমূলক প্রকল্প অনুমোদন করেছেন । পাশাপাশি ভারত ও ইজরায়েল সহযোগিতামূলক বৃহত্তর ইকো ব্যবস্থাপনা তৈরির জন্য পদক্ষেপ গ্রহণের পরামর্শ দিয়েছেন । 
 
বৈঠকে ভারতের বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের সচিব ডঃ এস চন্দ্রশেখর বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে ইজরায়েলের অবদানের কথা তুলে ধরে কীভাবে এই চিন্তাভাবনাকে এগিয়ে নিয়ে যাওয়া যায় এবং এর সুফল ভারত কীভাবে লাভ করতে পারে সেবিষয়ে মত প্রকাশ করেন । কৃষি, নিরাপত্তা ক্ষেত্রে সরকার বিশেষ গুরুত্ব দিয়েছে । তাই ভারত ও ইজরায়েলের স্টার্টআপ ইকো ব্যবস্থাপনার মধ্যে আরও অনলাইন বৈঠকের প্রয়োজন রয়েছে বলে তিনি জানান । এতে দুই দেশই লাভবান হবে । শ্রী চন্দ্রশেখর আরও জানান, এবছর প্রধানমন্ত্রী ১৬-ই জানুয়ারি দিনটিকে ‘উদ্ভাবনী স্টার্টআপ দিবস’ হিসেবে ঘোষণা করেছেন। তাই স্টার্টআপ ক্ষেত্রের উন্নতি সাধনে বিশেষ সুযোগ রয়েছে বলে উল্লেখ করেন তিনি । 
 
উল্লেখ্য, মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের আধিকারিক এবং ইজরায়েল উদ্ভাবনী কর্তৃপক্ষ(আইআইএ) জিআইটিএ এবং বিভিন্ন শিল্প সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে এই ভার্চুয়াল বৈঠক আয়োজন করা হয় । ইজরায়েলের পক্ষ থেকে বৈঠকে উপস্থিত ডঃ আমিরাম অ্যাপেলবাউম জানিয়েছেন, মহামারির এই কঠিন সময়ও দুই দেশের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বজায় রয়েছে । আগামী দিনে উভয় দেশই বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রকে আরও এগিয়ে নিয়ে যেতে প্রস্তুত বলে তিনি জানান । 
 
CG/SS/RAB


(Release ID: 1791081) Visitor Counter : 52


Read this release in: English , Urdu , Hindi , Tamil