আবাসনএবংশহরাঞ্চলেরদারিদ্র্যদূরীকরণমন্ত্রক

প্রতিবেশীদের দেখাশুনা এবং সাধারণ মানুষের জন্য সড়কের সমস্যা মেটানোর ক্ষেত্রে আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক পুরস্কার ঘোষণা করেছে

Posted On: 18 JAN 2022 10:29AM by PIB Kolkata
নয়াদিল্লি, ১৮ জানুয়ারি, ২০২২
 
আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক অনলাইন মাধ্যমে একটি প্রতিযোগিতার আয়োজন করেছে। এই প্রতিযোগিতায় প্রতিবেশীদের দেখাশুনা করার ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে ১০টি শহর ও সাধারণ মানুষের জন্য সড়কের সমস্যা নিরসনে ১১টি শহর পুরস্কার জিতেছে। এই শহরগুলিতে  এ ধরনের সমস্যা মেটাতে প্রাথমিক পর্যায়ে সুস্থায়ী-ভিত্তিতে একাধিক প্রকল্প কার্যকর করা হয়েছে। এদিন এক অনুষ্ঠানে এই পুরস্কারের কথা ঘোষণা করেছেন আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের সচিব শ্রী মনোজ যোশী। অনুষ্ঠানে মন্ত্রকের পক্ষ থেকে ‘প্রতিবেশীদের সমস্যা দেখাশুনা : ক্ষেত্রীয় পর্যায় থেকে প্রতিবেদন’ শীর্ষক একটি বইও প্রকাশ করা হয়। 
 
অনুষ্ঠানে আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের সচিব শ্রী মনোজ যোশী জানান, এই মহামারী পরিস্থিতিতে জনস্বাস্থ্যের বিষয় গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সাধারণ মানুষের কর্মকান্ড, সতর্কতা এবং সুস্বাস্থ্যের কথা বিবেচনা করে দৈনিক-ভিত্তিতে মাইক্রো কন্টেনমেন্ট জোন গড়ে তোলা হয়েছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষ যাতে বাড়ি থেকে বেরিয়ে যাতে হেঁটে বাজারে, মেট্রো বা বাস স্টপেজে যেতে যেতে পারেন, এমনকি যাতায়াতের ক্ষেত্রে নির্ভয়ে সাইকেল চালাতে পারেন – সেদিকেও লক্ষ্য রাখা হয়েছে। একটি স্বাস্থ্যকর সুখী জীবনের জন্য প্রতিটি নাগরিকের দৈনন্দিন কাজকর্ম চালিয়ে যাওয়া উচিৎ। এতে মানুষ সুস্থ থাকবেন। এই পরিস্থিতিতে সরকার পরিবেশ রক্ষা এবং সাধারণ মানুষ যাতে প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগ করতে পারেন, তার জন্য বিশেষ গুরুত্ব দিয়েছে। তিনি জানান, এই লক্ষ্যে মন্ত্রক দেশের শহরগুলিকে সুন্দর করে সাজিয়ে তুলতে উদ্যোগী হয়েছে। কিভাবে আমরা দেশের শহরগুলিকে স্বাস্থ্যকর ও ছোটদের বেড়ে ওঠার উপযোগী করে তুলতে পারি, সেই মতো পরিকল্পনা করা হয়েছে। এতে জীবনযাত্রার মান উন্নত হবে বলেও মন্তব্য করেন তিনি। 
 
অনুষ্ঠানে উপস্থিত স্মার্ট সিটি মিশনের মিশন ডিরেক্টর শ্রী কুণাল কুমার জানান, গত দু’বছরে অনেকের মধ্যে সাইকেল চালানো ও হাঁটার অভ্যাস তৈরি হয়েছে। এমনকি, অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব এ বিষয়ে উৎসাহ যুগিয়েছেন। তাই, স্মার্ট সিটি মিশনের আওতায় এই শহরগুলিকে নিরাপদ ও জনসাধারণের উপযোগী হিসাবে গড়ে তোলা হচ্ছে। 
 
সাধারণ মানুষের জন্য সড়ক সমস্যা মেটানোর  ক্ষেত্রে যে ১১টি শহর পুরস্কার জিতেছে, সেগুলি হ’ল ঔরঙ্গাবাদ, বেঙ্গালুরু, গুরুগ্রাম, কোচি, কোহিমা, নাগপুর, পিমপ্রি চিঞ্চওয়াড়, পুণে, উদয়পুর, উজ্জ্বয়িনী এবং বিজয়ওয়াড়া। অন্যদিকে, প্রতিবেশীর সমস্যা নিরসনে যে ১০টি শহর পুরস্কার জিতেছে, সেগুলি হ’ল – বেঙ্গালুরু, হুবালি-ধারওয়াড়, ইন্দোর, জবলপুর, কাকিনাড়া, কোচি, কোহিমা, রাউরকেলা, ভদোদরা এবং ওয়ারাঙ্গল। 
 
 
CG/SS/SB


(Release ID: 1790754) Visitor Counter : 177