ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্র উপভোক্তা বিষয়ক (সরাসরি বিক্রয়) নিয়ম-২০২১- এর বিজ্ঞপ্তি প্রকাশ করেছে

সরাসরি বিক্রয়ের ক্ষেত্রে বিদ্যমান সংস্থার খেতে ৯০ দিনের মধ্যে নিয়ম গুলি মেনে চলতে হবে

ই-কমার্স প্লাটফর্ম ব্যবহার করে সরাসরি বিক্রেতা এবং বিক্রয়কারী উভয়ই উপভোক্তা বিষয়ক নিয়ম,২০২০-র প্রয়োজনীয়তা মেনে চলবে

রাজ্য সরকারগুলি সরাসরি বিক্রেতা এবং বিক্রয় সংস্থার কার্যকলাপ নিরীক্ষণ বা তদারকির জন্য একটি বিশেষ ব্যবস্থা গ্রহণ করবে

প্রত্যক্ষ বিক্রেতা সংস্থাগুলি সরাসরি বিক্রেতাদের দ্বারা পণ্য ও পরিষেবা বিক্রির ফলে উদ্ভূত অভিযোগের জন্য দায়বদ্ধ থাকবে

Posted On: 28 DEC 2021 6:54PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২৮ ডিসেম্বর, ২০২১
 
উপভোক্তা সুরক্ষা আইন, ২০১৯-এর ধারা ৯৪ সহ ১০১ ধারার উপধারা ২ এর মাধ্যমে প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে কেন্দ্রীয় সরকার উপভোক্তা সুরক্ষা আইন ২০২১ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে।
এই নিয়ম গুলি সরাসরি বিক্রির জন্য কেনা বা বিক্রি করা সমস্ত পণ্য এবং পরিষেবার ক্ষেত্রে প্রযোজ্য হবে। সরাসরি বিক্রির জন্য সমস্ত মডেল সমস্ত সরকারি সংস্থা যা ভারতে উপভোক্তাদের পণ্য এবং পরিষেবা প্রদান করে অথবা ভারতে প্রতিষ্ঠিত নয় কিন্তু ভারতে পণ্য পরিষেবা প্রদান করে তাদের জন্যও প্রযোজ্য হবে।
সরাসরি বিক্রয়কারী সংস্থাগুলিকে সরকারি গেজেটে এই নিয়ম গুলি প্রকাশের তারিখ থেকে ৯০ দিনের মধ্যে তা মেনে চলতে হবে।
বিক্রয়ের জন্য ই-কমার্স প্লাটফর্ম ব্যবহার করে সরাসরি বিক্রেতাদের পাশাপাশি বিক্রয়কারী সংস্থাগুলিকে উপভোক্তা সুরক্ষা নিয়ম-২০২০-র প্রয়োজনীয়তা গুলি মেনে চলতে হবে।
সরাসরি বিক্রয় সংস্থা এবং সরাসরি বিক্রেতাদের যেসব বিষয় নিষিদ্ধ করা হয়েছে-
 
১) একটি পিরামিড প্রকল্প প্রচার করা বা এই জাতীয় প্রকল্পে যে কোন ব্যক্তিকে নথিভুক্ত করা অথবা সরাসরি বিক্রয়ের আড়ালে যে কোন উপায়ে এই জাতীয় ব্যবস্থায় অংশ নেওয়া।
২) সরাসরি বিক্রয় ব্যবসার আড়ালে অর্থ সঞ্চালন প্রকল্পে অংশগ্রহণ করা।
 
এই বিধিগুলি রাজ্য সরকার দ্বারা নিরীক্ষণ করার জন্য প্রদান করা হয়েছে। সরাসরি বিক্রয়কারী সংস্থা এবং সরাসরি বিক্রেতাদের দ্বারা এই নিয়ম গুলি সম্বন্ধে নিশ্চিত করার জন্য প্রতিটি রাজ্য সরকার সরাসরি বিক্রেতা এবং বিক্রয়কারী সংস্থার ক্রিয়া-কলাপ নিরীক্ষণ ও তদারকি করার জন্য একটি ব্যবস্থা গ্রহণ করবে।
এইসব বিধি নিয়ম সরাসরি বিক্রয় কারী সংস্থা গুলির ওপর কিছু বাধ্যবাধকতা প্রদান করে, যার মধ্যে অন্যান্য বিষয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে।
 
১) কোম্পানি আইন, ২০১৩- অধীনে অন্তর্ভুক্তি বা যদি একটি অংশীদারিত্ব সংস্থা অংশীদারি আইন, ১৯৩২-এর অধীনের নিবন্ধিকরন হয় অথবা যদি একটি সীমিত দায় অংশীদারিত্ব বা সীমিত দায়বদ্ধতা অংশীদারি আইন ২০০৮ অনুযায়ী নিবন্ধিকরন হয়।
২) ভারতের মধ্যে নিবন্ধকরণ ভুক্ত অফিস হিসেবে ন্যূনতম একটি অবস্থান থাকতে হবে।
৩) স্ব-ঘোষণা করা যে, প্রত্যক্ষ বিক্রয় সততা এবং প্রত্যক্ষ বিধি-বিধান মেনে চলেছে। কোন পিরামিড স্কিম বা অর্থ সঞ্চালন প্রকল্পের সাথে জড়িত নয়।
৪) সরাসরি বিক্রেতাদের সাথে একটি পূর্ব লিখিত চুক্তি আছে যাতে তারা তাদের পণ্য বা পরিষেবাগুলি বিক্রি  করার প্রস্তাব দেয় এবং এই ধরনের চুক্তির শর্তাবলী ন্যায় সঙ্গত হবে।
৫) সমস্ত প্রত্যক্ষ বিক্রেতাদের পরিচয়, প্রকৃত ঠিকানা এবং নথি প্রদান নিশ্চিত করতে হবে।
৬) প্রত্যক্ষ বিক্রেতাদের দ্বারা প্রদত্ত পণ্য এবং পরিষেবাগুলি প্রযোজ্য আইনের সাথে সামঞ্জস্যপূর্ণ রয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা তৈরি করতে হবে।
৭) সরাসরি বিক্রেতাদের মাধ্যমে পণ্য এবং পরিষেবা বিক্রির ফলে উদ্ভূত পরিস্থিতির জন্য জন্য দায়বদ্ধ থাকবে।
৮) প্রতিটি সরাসরি বিক্রয়কারী সত্তা তাদের ওয়েবসাইটে একটি পরিষ্কার এবং অ্যাক্সেসযোগ্য পদ্ধতিতে নিম্নলিখিত তথ্য সরবরাহ করতে বাধ্য থাকবে।
* বিক্রয় সংস্থার নিবন্ধকরণ এর নাম।
* নিবন্ধকরণ এর ঠিকানা।
* যোগাযোগের বিশদ বিবরণ, যার মধ্যে ই-মেইল এড্রেস, ফ্যাক্স, ল্যান্ডলাইন এবং কাস্টমার কেয়ার অভিযোগ নিষ্পত্তির জন্য নিয়োজিত কর্মকর্তাদের মোবাইল নম্বর দেওয়া থাকবে।
* দায়ের করা প্রতিটি অভিযোগের জন্য একটি টিকিট নম্বর যার মাধ্যমে অভিযোগকারী অভিযোগের অবস্থা ট্র্যাক করতে পারবেন।
* ওয়ারেন্টি, গ্যারান্টি, ডেলিভারি, চালান, এসব বিষয়গুলি তথ্য উপভোগ তাদের অবগত রাখতে হবে।
* অর্থপ্রদান পরিষেবা প্রদানকারীদের যোগাযোগের তথ্য রাখতে হবে।
*যেকোনো পণ্য বা পরিষেবার মোট মূল্য, একক অঙ্কে ব্রেকআপ মূল্য সহ সমস্ত হিসাব রাখা বাধ্যতামূলক। ডেলিভারি চার্জ থেকে শুরু করে ডাক এবং হ্যান্ডেলিং চার্জ, কনভেনিয়েন্স চার্জ এবং প্রযোজ্য কর এসবের তথ্য দিতে হবে।
* প্রাক ক্রয় পর্যায়ে উপভোক্তাদের সঠিক এবং সম্পূর্ণ তথ্য পরিবেশন করতে হবে।
 
CG/ SB


(Release ID: 1785944) Visitor Counter : 1461


Read this release in: English , Urdu , Hindi , Tamil