স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav

দেশব্যাপী রোগ নির্মূল কর্মসূচি বাস্তবায়ন

Posted On: 07 DEC 2021 3:47PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ০৭ ডিসেম্বর, ২০২১
 
ম্যালেরিয়া, কালাজ্বর, যক্ষা, কুষ্ঠ ইত্যাদি রোগ নির্মূল করার জন্য কেন্দ্রীয় সরকার একাধিক কর্মসূচি হাতে নিয়েছে। এই কর্মসূচিগুলির বাস্তবায়নের কাজ চলছে। ন্যাশনাল সেন্টার ফর ভেক্টর বোর্ন ডিজিজ কন্ট্রোল (এনসিভিবিডিসি) এক ছাতার তলায় একাধিক কর্মসূচি পরিচালনা করে থাকে। এর আওতায় ম্যালেরিয়া, ফাইলেরিয়া এবং কালাজ্বর - এই তিনটি রোগ নির্মূল কর্মসূচি চলছে। এই রোগগুলি নির্মূলের জন্য একাধিক পদক্ষেপও গ্রহণ করা হয়েছে। ২০৩০ সালের মধ্যে ম্যালেরিয়া, লিম্ফ্যাটিক ফাইলেরিয়াসিস এবং ২০২৩ সালের মধ্যে কালাজ্বর রোগ নির্মূলের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 
 
দেশ থেকে কুষ্ঠ রোগ নির্মূলে কেন্দ্রীয় সরকার জাতীয় কুষ্ঠ নির্মূল কর্মসূচি বাস্তবায়ন করেছে। জেলায় জেলায় একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কুষ্ঠ রোগ সম্পর্কে সচেতনতার বৃদ্ধিতে একাধিক পদক্ষেপও নেওয়া হয়েছে।
 
২০৩০ সালের মধ্যে সুস্থায়ী উন্নয়নের লক্ষ্যে বিশ্ব থেকে যক্ষা নির্মূলের লক্ষ্যমাত্রা স্থির করা হয়। ভারত তার ৫ বছর আগে অর্থাৎ ২০২৫ সালের মধ্যে দেশ থেকে যক্ষা নির্মূলে জাতীয় যক্ষা নির্মূল কর্মসূচি বাস্তবায়ন করেছে। সংক্রমিত রোগ, জাতীয় যক্ষা নির্মূল কর্মসূচি এবং জাতীয় কুষ্ঠ নির্মূল কর্মসূচির জন্য সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আর্থিক সাহায্যও দেওয়া হয়েছে। বর্তমান আর্থিক বর্ষে পশ্চিমবঙ্গকে সংক্রমিত রোগ নির্মূলে ৮৩.৩৩ লক্ষ, জাতীয় কুষ্ঠ নির্মূল কর্মসূচিতে ১৯৫ লক্ষ এবং জাতীয় যক্ষা নির্মূল কর্মসূচিতে ৭ হাজার ৯৪০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। পশ্চিমবঙ্গ সহ বাকি সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই তিন ক্ষেত্রে মোট যথাক্রমে ১০১৭৪.৬৪ লক্ষ, ৩৫৭৬ লক্ষ এবং ১২৯৫৭৯ লক্ষ টাকা দেওয়া হয়েছে।
 
রাজ্যসভায় আজ এক প্রশ্নের লিখিত উত্তরে একথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডাঃ ভারতী প্রবীণ পাওয়ার। 
 
CG/SS/SKD/


(Release ID: 1779157) Visitor Counter : 61


Read this release in: English , Tamil , Telugu