সড়কপরিবহণওমহাসড়কমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

যানবাহন স্ক্র্যাপিং নীতি সংক্রান্ত বিজ্ঞপ্তি

Posted On: 01 DEC 2021 2:49PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১ ডিসেম্বর, ২০২১

 

পুরনো, অকেজো, দূষণ ছড়ায় – এ ধরনের গাড়ি বাতিল করার জন্য যানবাহন স্ক্র্যাপিং নীতি তৈরি করা হয়েছে। যানবাহন কতটা চলাচলের উপযোগী তার ওপর ভিত্তি করে যানবাহনের শ্রেণী নির্ধারণ করা হবে। এই নীতি বাস্তবায়নের জন্য ১৯৮৮ সালের মোটর ভেহিকেলস অ্যাক্ট এবং ১৯৮৯ সালের সেন্ট্রাল মোটর ভেহিকেলস রুলস-এর সংশোধন করা হয়েছে। এই বিজ্ঞপ্তি অনুসারে :

(১) ২৩শে সেপ্টেম্বরের নির্দেশ অনুযায়ী ২০২১-এ যানবাহন নিবন্ধীকরণ ও যানবাহন স্ক্র্যাপিং ব্যবস্থাপনার নিয়ম অনুসারে নিবন্ধীকৃত যানবাহন স্ক্র্যাপ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গড়ে তুলতে হবে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি ২৫শে সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে।  

(২) ২৩শে সেপ্টেম্বরের নির্দেশ অনুযায়ী স্বয়ংক্রিয় পরীক্ষাকেন্দ্রগুলির মাধ্যমে যানবাহনের বিষয়ে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে হবে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি ২৫শে সেপ্টেম্বর কার্যকর হয়েছে।  

(৩) ৪ঠা অক্টোবরের বিজ্ঞপ্তি অনুযায়ী, যানবাহন নিবন্ধীকরণের শুল্ক ,  ফিটনেস সংক্রান্ত পরীক্ষার শুল্ক এবং ফিটনেস সংক্রান্ত শংসাপত্রের শুল্কের পরিমাণ বাড়ানো হয়েছে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি ২০২২-এর ১লা এপ্রিল থেকে কার্যকর হবে।

(৪) ৫ই অক্টোবর প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ‘সার্টিফিকেট অফ ডিপোজিট’ জমা দিলে গাড়ির মোটর ভেহিকেলস ট্যাক্সে বিশেষ ছাড় পাওয়া যাবে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি ২০২২-এর ১লা এপ্রিল থেকে কার্যকর হবে।

রাজ্যসভায় আজ এক প্রশ্নের লিখিত উত্তরে এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী শ্রী নীতিন গড়করি।

 

CG/CB/DM/



(Release ID: 1777055) Visitor Counter : 111


Read this release in: English , Urdu , Tamil