শিল্পওবাণিজ্যমন্ত্রক

দেশে এপ্রিল - অক্টোবর পর্যন্ত সময়ে কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানি রেকর্ড প্রায় ১৫ শতাংশ বেড়েছে

Posted On: 19 NOV 2021 11:40AM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৯ নভেম্বর, ২০২১
 
 
কৃষিজ সামগ্রীর রপ্তানির নিরিখে এক উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে চলতি অর্থবর্ষের এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত সময়ে কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানি রেকর্ড প্রায় ১৫ শতাংশ বেড়েছে। 
 
ডায়রেক্টরেট জেনারেল অফ কমার্সিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড স্ট্যাটিস্টিক (ডিজিসিআই অ্যান্ড এস)-এর পক্ষ থেকে প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের সামগ্রিক রপ্তানি চলতি অর্থবর্ষের এপ্রিল - অক্টোবর পর্যন্ত সময়ে গত অর্থবর্ষের তুলনায় মার্কিন ডলারের হিসেবে ১৪.৭ শতাংশ বেড়েছে। চলতি অর্থবর্ষের আলোচ্য সময়ে কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য সামগ্রীর রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ১১ হাজার ৬৫১ মিলিয়ন মার্কিন ডলার। গত অর্থবর্ষে রপ্তানির এই পরিমাণ ছিল ১০ হাজার ১৫৭ মিলিয়ন মার্কিন ডলার। 
 
কোভিড-১৯ বিধি নিষেধ সত্বেও রপ্তানিতে বৃদ্ধি হয়েছে। কৃষিজ পণ্যের রপ্তানিতে লক্ষ্যণীয় এই বৃদ্ধি কৃষকের আয় বাড়াতে সরকারের অঙ্গিকারকেই প্রতিফলিত করে। চলতি অর্থবর্ষের আলোচ্য সময়ে কৃষিজ পণ্যের রপ্তানিতে যে অগ্রগতি হয়েছে তা গত বছরেও অব্যাহত ছিল। 
 
চাল রপ্তানির পরিমাণ ১০.৫ শতাংশ বেড়ে ৫,২৭৮.৯৫ মিলিয়ন ডলার হয়েছে। গত অর্থবর্ষের আলোচ্য সময়ে রপ্তানির এই পরিমাণ ছিল ৪,৭৭৭.৩৫ মিলিয়ন মার্কিন ডলার। 
 
একই ভাবে ফলমূল ও শাক-সব্জির পরিমাণ মার্কিন ডলারের নিরিখে ১১.৬ শতাংশ বেড়েছে। অন্যদিকে, প্রক্রিয়াজাত খাদ্য পণ্যের রপ্তানিও ২৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। টাটকা ফলমূল ও শাক-সব্জি রপ্তানির পরিমাণ গত অর্থবর্ষের তুলনায় এবার বেড়ে হয়েছে ১,৫৩৪.০৫ মিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে, মাংস, ডেয়ারি ও পল্ট্রিজাত পণ্য সামগ্রী রপ্তানির পরিমাণ গত অর্থবর্ষের তুলনায় চলতি অর্থবর্ষের আলোচ্য সময়ে ১৫.৬ শতাংশ বেড়েছে। 
 
কোভিড-১৯ মহামারীর দ্বিতীয় ঢেউ সত্বেও অন্যান্য ক্ষেত্রের রপ্তানি যখন প্রভাবিত হয়েছে, তখন কৃষি ও প্রক্রিয়াজাত পণ্যের রপ্তানি লাগাতার বেড়েছে। বাণিজ্য মন্ত্রকের গৃহীত একাধিক পদক্ষেপের ফলে রপ্তানিতে এই অগ্রগতি।
 
 
CG/BD/AS/


(Release ID: 1773261) Visitor Counter : 175


Read this release in: English , Urdu , Hindi , Telugu