শিল্পওবাণিজ্যমন্ত্রক

শ্রী পীযূষ গোয়েল বলেছেন বিগত কয়েক বছর ধরে ভারতে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে

Posted On: 12 NOV 2021 4:04PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১২  নভেম্বর, ২০২১

 

        কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য, বস্ত্র, উপভোক্তা বিষয়ক এবং খাদ্য ও গণবন্টন মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল জানিয়েছেন বিগত কয়েক বছর ধরে ভারতে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে।     

        সিআইআই-কেআইটিএ আয়োজিত ভারত-কোরিয়া ব্যবসা অংশীদারিত্ব ফোরামের চতুর্থ পর্বে অংশ নিয়ে মন্ত্রী বলেন আজ বিনিয়োগের জন্য আমরা আকর্ষণীয় গন্তব্য হয়ে উঠেছি। তিনি কোরিয়ো শিল্পোদ্যোগীদের এদেশে প্রতিরক্ষা এবং খুচরো ব্যবসায় বিনিয়োগের আহ্বান জানান। ‘গাড়ি নির্মাণ, বস্ত্র, খাদ্য প্রক্রিয়াকরণ, চর্ম, ধাতু, রসায়নিক শিল্প সহ বিভিন্ন ক্ষেত্রে এবং আমাদের দীর্ঘদিনের ইস্পাত শিল্পে ও প্রতিরক্ষা, ই-কমার্স এবং খুচরো ব্যবসায় নতুন নতুন যে সুযোগ তৈরি হচ্ছে সেখানে বিনিয়োগের প্রয়োজন।’ মন্ত্রী বলেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইনি ইন্ডিয়া’ কর্মসূচির সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন-এর ‘নিউ সাদার্ন পলিসি’র মধ্যে সাযুজ্য রয়েছে। ভারতে কোরিয়ো সংস্থাগুলির যথেষ্ট সুযোগ রয়েছে। তারা দক্ষ মানব সম্পদ, উৎপাদনের জন্য স্বল্প ব্যয় এবং সরকারের সাহায্য নিয়ে প্রতিযোগিতার বাজারে সুযোগ কাজে লাগাতে পারেন।

        মন্ত্রী বলেন কোভিড-১৯ মহামারীর সময় ভারত তার প্রাণশক্তি ও দক্ষতা সারা বিশ্বের কাছে তুলে ধরেছে। ব্যবসা-বাণিজ্যে ভারত বিশ্বাসযোগ্য অংশীদার হয়ে উঠেছে। ওষুধ এবং টিকা বিভিন্ন দেশে সরবরাহ করে আজ আমরা ওষুধের ভান্ডারের স্বীকৃতি পেয়েছি। আগামী বছর ৫০০ কোটি টিকার ডোজ উৎপাদনের পরিকল্পনা রয়েছে। এর মাধ্যমে সারা বিশ্বে কোভিডের থেকে সুরক্ষা ও নিরাপত্তা পাওয়া যাবে। শ্রী গোয়েল আরও বলেন ভারতে সর্বোচ্চ হারে দ্রুত গতিতে উন্নয়ন হচ্ছে। এর মধ্য দিয়ে আমাদের অর্থনীতি তার পুরনো জায়গায় ফিরে আসছে। উৎপাদন শিল্প এবং পরিষেবায় ‘পার্চেজিং ম্যানেজারস ইনডেক্স’ সর্বকালের মধ্যে সবথেকে বেশি। এই মুহুর্তে রপ্তানীর পরিমাণ সর্বোচ্চ। আমরা আত্মনির্ভর ভারত অভিযান বাস্তবায়নের ক্ষেত্রে আত্মবিশ্বাসী। মন্ত্রী অনুষ্ঠানে শিল্প সংস্থাকে সাহায্য করার জন্য সরকারের বিভিন্ন নীতির কথা উল্লেখ করেন। এর মধ্যে বিভিন্ন উৎসাহ ভিত্তিক প্রকল্পে দক্ষিণ কোরিয়ার বিভিন্ন সংস্থার অংশগ্রহের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন ভারতে জাতীয় স্তরে এক জানলা নীতি এবং পরিকাঠামো নির্মাণে যুক্ত সংস্থাগুলির জন্য ন্যাশনাল ইনফ্রাসট্রাকচার পাইপলাইন ঘোষিত হয়েছে। পৃথিবীতে সবথেকে কম কর্পোরেশন ট্যাক্স ভারতে হওয়ায় এদেশে বিনিয়োগের নতুন সুযোগ তৈরি হয়েছে। এছাড়াও ভারত বিদেশী বিনিয়োগে মুক্ত নীতি ঘোষণা করেছে। বিগত ৪-৫ বছরে ভারতে ৭০টি ইউনিকর্ন গড়ে উঠেছে যার মধ্যে প্রায় অর্ধেক সংস্থা গত বছর কোভিড মহামারীর সময় তৈরি হয়েছে।   

 

CG/CB/NS



(Release ID: 1771246) Visitor Counter : 140