জলশক্তি মন্ত্রক

আগামী পয়লা নভেম্বর থেকে তেশরা নভেম্বর পর্যন্ত ‘গঙ্গা উৎসব ২০২১- নদী উৎসব’ উদযাপন করা হবে

Posted On: 29 OCT 2021 7:00PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৯  অক্টোবর, ২০২১


    স্বচ্ছ গঙ্গার জন্য জাতীয় মিশন (এনএমসিজি) গঙ্গাকে ‘জাতীয় নদী’ হিসেবে ঘোষণা করে প্রতি বছর  গঙ্গা উৎসব উদযাপন করে থাকে। এরই অঙ্গ হিসেবে চলতি বছরে পয়লা নভেম্বর থেকে তেশরা নভেম্বর পর্যন্ত গঙ্গা উৎসবের আয়োজন করা হয়েছে। ‘গঙ্গা উৎসব ২০২১- নদী উৎসব’ শুধুমাত্র গঙ্গাকে কেন্দ্র করেই উদযাপন করা হবে না, সারা দেশের সমস্ত নদ-নদীকে ঘিরে এই উৎসব উদযাপন করা হবে।এই উপলক্ষে দেশের দেড়শোটি জেলা জুড়ে ১১২টি গঙ্গা তীরে একাধিক পরিকল্পনা করা হয়েছে। দেশের স্বাধীনতার ৭৫ বছর উদযাপনের অঙ্গ হিসেবে আজাদি কা অমৃত মহোৎসব পালনের সঙ্গে এই নদী উৎসব উদযাপন করা হবে।

    এ বছর গঙ্গা উৎসব ২০২১-এর মূল লক্ষ্যই হল দেশের বিভিন্ন নদী অববাহিকায় ‘নদী উৎসব’ উদযাপনের বিষয়ে প্রচার চালানো। চলতি বছরের ২৬ সেপ্টেম্বর 'বিশ্ব নদী দিবস'এ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এ বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করেছিলেন। তিনি বলেছিলেন ভারতবর্ষের মতো দেশে শতাব্দীর পর শতাব্দী ধরে নদ-নদীর সঙ্গে ঐতিহ্যের দৃঢ় সংযোগ রয়েছে।

    প্রধানমন্ত্রীর এই আহ্বানে অনুপ্রাণিত হয়ে চলতি বছরে এধরনের অনুষ্ঠান আয়োজনের নেতৃত্বে রয়েছেন কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী শ্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় পর্যটন ও সংস্কৃতি মন্ত্রী শ্রী, জলশক্তি প্রতিমন্ত্রী, জলশক্তি মন্ত্রকের সচিব এবং একাধিক অলিম্পিক খেলোয়াড় উপস্থিত থাকবেন।

    উৎসব আয়োজনের উদ্দেশ্যই হল সংশ্লিষ্ট পক্ষকে যুক্ত করে এবং গঙ্গা জ্ঞান কেন্দ্র (গঙ্গা নলেজ সেন্টার)-এর তত্ত্বাবধানে সাধারণ মানুষের অংশগ্রহণ সুনিশ্চিত করা। পাশাপাশি গঙ্গা পুনরুজ্জীবনে ‘জন ভাগীদারি’ এর তাৎপর্য তুলে ধরা হবে। গঙ্গা উৎসবের মাধ্যমে এনএমসিজি সাধারণ মানুষের সঙ্গে নদী সংযোগকে শক্তিশালী করার লক্ষ্যমাত্রা নিয়েছে। উৎসবের এই তিন দিনে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান লোককাহিনী ভিত্তিক আলোচনার আসর, বিশিষ্ট ব্যক্তিত্বদের সঙ্গে কথোপকথন, ক্যুইজ, শিল্পকর্ম প্রদর্শনী, সঙ্গীত ও নৃত্য অনুষ্ঠান, চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে। একাধিক শিল্পী সঙ্গীত ও নৃত্য পরিবেশন করবেন। এই উৎসব উদযাপনের অঙ্গ হিসেবে একটি পোর্টাল- http://www.clap4ganga.com/ চালু করা হবে। এছাড়াও ‘গঙ্গা : রিভার ফ্রম স্কাইস’ শীর্ষক চলচ্চিত্রের সূচনা করা হবে। এই উৎসব উদযাপন উপলক্ষ্যে দিল্লী থেকে গঙ্গা টাস্ক ফোর্সের নেতৃত্বে ‘গঙ্গা মশাল’ শীর্ষক অভিযানের সূচনা হবে। গঙ্গা নদীর তীরবর্তী ২৩টি স্টেশন সহ একাধিক পথ ভ্রমণ করবে এই অভিযাত্রী দলটি। দেশের স্বাধীনতার ৭৫ বছরের স্মরণে ৭৫টি স্থানে নানা অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। গত বছর কোভিড বিধির কারণে ভার্চুয়াল মাধ্যমে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে সারা দেশ থেকে প্রায় ৩ লক্ষেরও বেশি মানুষ অংশগ্রহণ করেছিলেন। এ বছরও অনলাইনের মাধ্যমে গঙ্গা উৎসবে অংশগ্রহণ করা যাবে। এর ওয়েবসাইটি হল https://gangautsav.in/। নমামী গঙ্গের সোস্যাল মিডিয়ার মাধ্যমে গঙ্গা উৎসবে যোগ দেওয়া যাবে।

 

CG/SS/NS



(Release ID: 1767997) Visitor Counter : 56


Read this release in: English , Hindi