খাদ্যপ্রক্রিয়াকরণশিল্পমন্ত্রক
azadi ka amrit mahotsav

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রক, নেফেড-এর সহযোগিতায় পিএমএফ এমই- প্রকল্পের অধীনে প্রথম 'এক জেলা এক পণ্য ' হিসেবে 'দিল্লি বেকস'- এর উদ্বোধন করেছে

Posted On: 29 OCT 2021 4:24PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২৯ অক্টোবর, ২০২১
 
 
খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রক, জাতীয় কৃষি সমবায় বিপণন ফেডারেশন অফ ইন্ডিয়া, নেফেডে'র সহযোগিতায় আজ 'এক জেলা এক পণ্য' হিসেবে প্রথম 'দিল্লি বেকস' এর উদ্বোধন করেছে। প্রধানমন্ত্রী ফর্মালাইজেসান অফ মাইক্রো ফুড প্রসেসিং এন্টারপ্রাইজেস বা পিএম এফএমই- এই প্রকল্পের মাধ্যমে নতুন দিল্লির পঞ্চশীল ভবনে আজ এই বেকারি পণ্য সামগ্রী উৎপাদনের ব্যবস্থা করা হয়েছে। কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রী শ্রী পশুপতি কুমার পরশ এবং ওই মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রী প্রহ্লাদ সিং প্যাটেলের উপস্থিতিতে এই বেকারি পণ্যের সূচনা করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নেফেডের ম্যানেজিং ডিরেক্টর শ্রী সঞ্জিব কুমার চাড্ডা।
 
এক জেলা এক পণ্য- এই সংকল্প অনুযায়ী এই বেকারি পণ্য সামগ্রী উৎপাদনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।
 
দিল্লি বেকস ব্র্যান্ডের এটি প্রথম পণ্য, যেখানে গমের তৈরি রুটি চালু করা হয়েছে। এরপরে আরো পণ্য-সামগ্রী চালু করা হবে। নেফেডে'র মতে, এই ধরনের গমের রুটি একটি বিকল্প পণ্য যা চিনির পরিবর্তে গুড় দিয়ে তৈরি করা হয়। এছাড়াও এতে বনস্পতির পরিবর্তে মাখন থাকে। প্রতিযোগিতামূলক বাজারে এই জাতীয় পণ্যের ২৬০ গ্রামের মূল্য ধরা হয়েছে ৬০ টাকা। যাত্রী তাদের সুবিধা দেবে। একটি আকর্ষণীয় প্যাকেজিং এর মাধ্যমে এই পণ্য বাজারে বিপণনের ব্যবস্থা করা হয়েছে। এই ধরনের প্যাকেজিং এর ফলে আর্দ্রতা এবং সূর্যালোক পণ্যটির ওপর কোনো প্রভাব ফেলতে পারবে না।  অর্থাৎ তা দীর্ঘদিন সতেজ রাখতে সাহায্য করবে।
 
প্রধানমন্ত্রী ফর্মালাইজেশান অফ মাইক্রো ফুড প্রসেসিং এন্টারপ্রাইজেস প্রকল্পের অধীনে কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রক নেফেডের সঙ্গে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছে। এই পণ্য বাজারে বিপণনের ব্যবস্থা তারাই করবেন।
 
মন্ত্রকের এই ধরনের পদক্ষেপ আত্মনির্ভর ভারত অভিযানের অঙ্গ হিসেবে প্রভাব বিস্তার করবে বলে মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে।
 
এজাতীয় পণ্য নেফেডে'র নিজস্ব বিপণন কেন্দ্র ছাড়াও সারাদেশের বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্ম ও রিটেল স্টোর গুলি থেকে পাওয়া যাবে।
 
আত্মনির্ভর ভারত অভিযানের অঙ্গ হিসাবে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী ফর্মালাইজেশান অফ মাইক্রো ফুড প্রসেসিং এন্টারপ্রাইজেস প্রকল্পটি চালু করেছে। এর ফলে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প গুলি উপকৃত হবে। কেন্দ্রীয় সরকারের পাঁচ বছরের জন্য দশ হাজার কোটি টাকার এই প্রকল্পে সারাদেশে প্রায় ২ লক্ষ খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পকে উন্নয়নের ক্ষেত্রে সহযোগিতা করবে। 
 
 
CG/ SB


(Release ID: 1767730) Visitor Counter : 113


Read this release in: English , Urdu , Hindi