প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

বিজয়া দশমীতে ওএফবি থেকে তৈরি ৭টি নতুন প্রতিরক্ষা সংস্থা জাতির উদ্দেশে উৎসর্গ করা হল

Posted On: 15 OCT 2021 2:10PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৫ই অক্টোবর, ২০২১

 

অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড (ওএফবি) থেকে ৭টি নতুন প্রতিরক্ষা সংস্থা তৈরি করা হয়েছে। বিজয়া দশমী উপলক্ষ্যে নতুন দিল্লিতে আজ ১৫ই অক্টোবর প্রতিরক্ষা মন্ত্রকের আয়োজিত এক অনুষ্ঠানে এই ৭টি সংস্থাকে জাতির উদ্দেশে উৎসর্গ করা হয়। এই উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য পেশ করেন। প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং ডিআরডিও ভবনে কোঠারী প্রেক্ষাগৃহে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

সরকার অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডকে সরকারী দপ্তর থেকে পরিবর্তন করে ৭টি ১০০ শতাংশ সরকারী নিয়ন্ত্রিত নিগমে পরিবর্তিত করার সিদ্ধান্ত নিয়েছে। আত্মনির্ভরতার জন্য দেশকে প্রতিরক্ষা ক্ষেত্রে উপযুক্ত করে তুলতে এই সিদ্ধান্ত। এর ফলে কার্যক্ষেত্রে স্বায়ত্ত্ব শাসন ও দক্ষতা বৃদ্ধি পাবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে উন্নয়নের সম্ভাবনা এবং উদ্ভাবন আরো বাড়বে।

যে ৭টি নতুন প্রতিরক্ষা সংস্থা হবে, সেগুলি হল : মিউনিশন ইন্ডিয়া লিমিটেড (এমআইএল); আরমার্ড ভেহিকেলস নিগম লিমিটেড (অবনি); অ্যাডভান্স উইপনস অ্যান্ড ইক্যুইপমেন্ট ইন্ডিয়া লিমিটেড (এডব্লুই ইন্ডিয়া); ট্রুপ কমফোর্টস লিমিটেড (টিসিএল); যন্ত্র ইন্ডিয়া লিমিটেড (ওয়াইআইএল); ইন্ডিয়া অপটেল লিমিটেড (আইওএল) এবং গ্লিডার্স ইন্ডিয়া লিমিটেড (জিআইএল)।

প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন, বিজয়া দশমীর পুণ্যলগ্নে অস্ত্র পুজোর প্রচলন রয়েছে। ভারতে আমরা সৃষ্টির মাধ্যমকে শক্তি হিসেবে বিবেচনা করি। সেই ভাবনা নিয়ে দেশ এগিয়ে চলেছে। প্রধানমন্ত্রী ড. এ পি জে আব্দুল কালামকে শ্রদ্ধা জানিয়ে বলেন, শক্তিশালী দেশ গঠনের কাজে তিনি তাঁর জীবন উৎসর্গ করেছিলেন। অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলি পুনর্গঠন করে ৭টি সংস্থা গড়ে তোলার মাধ্যমে তাঁর শক্তিশালী ভারত গড়ে তোলার স্বপ্ন পূরণ হবে। স্বাধীনতার অমৃতকালে দেশ বিভিন্ন সংকল্প গ্রহণ করেছে। যার মাধ্যমে উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে উঠবে। সেই যাত্রা পথে এই ৭টি নতুন প্রতিরক্ষা সংস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ইতিমধ্যেই ৬৫ হাজার কোটি টাকার বেশি বরাত এই সংস্থাগুলিকে দেওয়া হয়েছে। এর মাধ্যমে এই সংস্থাগুলির প্রতি দেশের  ক্রমবর্ধমান আস্থা প্রতিফলিত হয়েছে। সম্প্রতি বিভিন্ন নীতির পরিবর্তনের ফলে যুব সম্প্রদায় এবং অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলির সামনে নতুন সুযোগ তৈরী হয়েছে। গত ৫ বছরে ভারতের প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানির পরিমাণ ৩২৫ শতাংশ বেড়েছে বলে প্রধানমন্ত্রী জানান।  

ওএফবি গুলিকে ৭টি প্রতিরক্ষা সংস্থায় পরিবর্তনের সিদ্ধান্তকে ঐতিহাসিক বলে বর্ণনা করে প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং তাঁর ভাষণে বলেন, আত্মনির্ভর ভারত গড়ার যে সংকল্প নেওয়া হয়েছে, এর মাধ্যমে সেটি বাস্তবায়িত হবে। এই ৭টি সংস্থাকে স্বায়ত্ত্ব শাসন দেওয়া হয়েছে। এগুলি আরো স্বচ্ছতা ও দায়বদ্ধতার সঙ্গে ৪১টি ফ্যাক্টরিকে পরিচালন করবে। তিনি বলেন, ওএফবি –র বর্তমান ব্যবস্থাপনায় যে ঘাটতি ছিল, নতুন সংস্থাগুলি তা দূর করবে। রপ্তানি সহ বাজারের নতুন নতুন সম্ভাবনাকে কাজে লাগিয়ে এই সংস্থাগুলির বিকাশ হবে। প্রতিটি সংস্থার কর্মীদের স্বার্থ যথাযথভাবে রক্ষিত হবে। শ্রী সিং আশা করেন, আগামী দিনে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে সংশ্লিষ্ট সংস্থাগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং ভারতের অর্থনীতির চালিকাশক্তি হয়ে উঠবে। তিনি আরো বলেন, সংস্থাগুলির পুনর্গঠনের প্রক্রিয়া চলছে। প্রাথমিক পর্বে প্রয়োজন হলে সরকার, প্রতিটি সংস্থাকে আর্থিক সহ বিভিন্ন ভাবে সাহায্য করবে। ওএফবি –র কর্মীদের স্বার্থ রক্ষার প্রতি সরকারের দায়বদ্ধতার কথা উল্লেখ করে প্রতিরক্ষা মন্ত্রী জানান, ওএফবি –র গ্রুপ এ, বি এবং সি –র যে সব কর্মী উৎপাদনের কাজে যুক্ত ছিলেন, তাদের কর্পোরেট সংস্থায় ২ বছরের জন্য ডেপুটেশনে পাঠানো হবে। সেই সময়ে তারা কেন্দ্রীয় সরকারী কর্মচারী হিসেবেই বিবেচিত হবেন।

প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রী অজয় ভাট জানান, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দূরদর্শিতা ও নেতৃত্বের জন্যই  ওএফবিগুলির সংস্কার সম্ভব হয়েছে। তিনি প্রতিরক্ষা মন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ২২০ বছরের ঐতিহ্যশালী ৪১টি উৎপাদন সংস্থায় ৭৫ হাজার কর্মী যুক্ত রয়েছেন। নতুন  এই পরিবর্তন তাঁর উদ্যোগেই সম্ভব হয়েছে। ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৭৯ হাজার কোটি টাকার বেশি অনুৎপাদক সম্পদ সংশ্লিষ্ট সংস্থাগুলির রয়েছে।

অনুষ্ঠানে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শ্রী অজিত দোভাল, বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরি, প্রতিরক্ষা সচিব ড. অজয় কুমার, প্রাক্তন সেনানী কল্যাণ বিভাগের সচিব শ্রী বি আনন্দ, প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন সচিব শ্রী রাজ কুমার, প্রতিরক্ষা সেবার আর্থিক উপদেষ্টা শ্রী সঞ্জীব মিত্তল সহ প্রতিরক্ষা শিল্প সংস্থাগুলির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

CG/CB/SFS



(Release ID: 1764248) Visitor Counter : 117