বিদ্যুৎমন্ত্রক
azadi ka amrit mahotsav

বিদ্যুৎ মন্ত্রী রুরাল ইলেক্ট্রিফিকেশন কর্পোরেশন এবং পাওয়ার ফাইন্যান্স কর্পোরেশনের কর্ম পরিচালনা নিয়ে পর্যালোচনা বৈঠক করেছেন

Posted On: 06 OCT 2021 10:00AM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৬ অক্টোবর, ২০২১

 

কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী শ্রী আর কে সিং নতুন দিল্লিতে গত ৪ এবং ৫ অক্টোবর রুরাল ইলেক্ট্রিফিকেশন কর্পোরেশন এবং পাওয়ার ফিন্যান্স কর্পোরেশন-এর কর্ম পরিচালনা নিয়ে ওই দুই সংস্থার কর্মকর্তাদের নিয়ে পর্যালোচনা বৈঠক করেছেন। ওই বৈঠকে বিদ্যুৎ প্রতিমন্ত্রী কৃষান পাল ও বিদ্যুৎ মন্ত্রকের পদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন।

কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী সরকারের দৃষ্টিভঙ্গির কথা উল্লেখ করে ২৪ ঘণ্টা ও সাত দিন সকলের জন্য সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করার কথা বলেন। এ প্রসঙ্গে তিনি রুরাল ইলেক্ট্রিফিকেশন কর্পোরেশন এবং পাওয়ার ফাইন্যান্স কর্পোরেশন এই দুটি সংস্থার মার্কেট শেয়ার বৃদ্ধির জন্য প্রতিযোগিতামূলক প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি উল্লেখ করেন যে দুটি সংস্থাকেই পরিবর্তনশীল বাজারের চাহিদার সাথে গতিশীল ভাবে খাপ খাইয়ে নিতে হবে এবং তাদের তহবিলের খরচ কমানোর চেষ্টা করতে হবে। এ প্রসঙ্গে তিনি পরামর্শ দেন যে, তহবিল সংগ্রহের জন্য আরো ভালো এবং বিকল্প পথ খুঁজে বের করা প্রয়োজন। যার মধ্যে রয়েছে অফসোর সোর্সও। ন্যায্যমূল্যে উপভোক্তাদের কাছে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার সামগ্রিক উদ্দেশ্য নিয়ে কৌশলগত বিশ্লেষণ করার প্রতি তিনি গুরুত্বারোপ করেন।

কেন্দ্রীয় মন্ত্রী স্ট্রেসট অ্যাসেটস এর প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে উভয় সংস্থাকেই বেশকিছু পদক্ষেপ গ্রহণের পরামর্শ দিয়েছেন। এরমধ্যে বাজার থেকে বিশেষজ্ঞ পেশাদার নিয়োগের কথা বলা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী উভয় সংস্থাকেই তাদের পরিকাঠামোগত উন্নয়ন আরও শক্তিশালী করার প্রতি জোর দিয়েছেন।

এছাড়াও, শ্রী সিং কয়েকটি ডিস্ট্রিবিউশন কোম্পানির আর্থিক বিষয় সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেন। এ প্রসঙ্গে তিনি পাওয়ার ফিন্যান্স কর্পোরেশন এবং রুরাল ইলেক্ট্রিফিকেশন কর্পোরেশন-কে ডিস্ট্রিবিউশন কোম্পানি গুলির পরিচালনা পর্ষদে তাঁদের প্রতিনিধি রেখে প্রতিকারের ব্যবস্থা নেওয়ার জন্য পরামর্শ দিয়েছেন।

 

CG/ SB



(Release ID: 1761482) Visitor Counter : 93