পর্যটনমন্ত্রক

বৌদ্ধ পর্যটনের সম্ভাবনাকে কাজে লাগাতে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী আজ নতুনদিল্লি থেকে বৌদ্ধ সার্কিট ট্রেন এফএএমের সূচনা করেছেন

Posted On: 04 OCT 2021 8:25PM by PIB Kolkata

নতুনদিল্লি, ৪ঠা অক্টোবর, ২০২১

 

কেন্দ্রীয় পর্যটন ও প্রতিরক্ষা প্রতিমন্ত্রীর শ্রী অজয় ভাট আজ  দিল্লির সফদরজং রেলস্টেশন  থেকে বৌদ্ধ সার্কিট বিশেষ ট্রেনের সূচনা করেছেন। বৌদ্ধ পর্যটনের সম্ভাবনাকে কাজে লাগাতে পর্যটনমন্ত্রক চৌঠা থেকে আটই অক্টোবর বিশেষ সম্মেলন  আয়োজন করার পাশাপাশি বৌদ্ধ সার্কিট ট্রেন এফএএম ভ্রমণের সূচনা করেছে।  অনুষ্ঠানে  আইআরসিটিসি এবং পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।  

পর্যটন ও প্রতিরক্ষা প্রতিমন্ত্রী সাংবাদিকদের জানান, এই ট্রেনটি বিহারের গয়া- বুদ্ধগয়া, রাজগীর- নালন্দা এবং উত্তর প্রদেশের বারানসি- সারনাথ বুদ্ধ পর্যটনকেন্দ্রগুলোতে সফর করবে। অনুষ্ঠানে মন্ত্রী ‘দেখো আপনা দেশ’ কর্মসূচির  আওতায় দেশের অভ্যন্তরে পর্যটন শিল্পের বিকাশের গুরুত্বের কথা উল্লেখ করেন। পর্যটন মন্ত্রক  বুদ্ধগয়া এবং বারাণসীতে সম্মেলনের আয়োজন করেছে।  এই সম্মেলনে ট্যুর অপারেটর ও পর্যটন মন্ত্রকের অন্যান্য ক্ষেত্রের সঙ্গে যারা যুক্ত এ ধরনের ১২৫ জন প্রতিনিধি অংশ নেবেন।  

উত্তর প্রদেশ ও বিহারে বৌদ্ধদের বিখ্যাত   তীর্থস্থানগুলির উন্নতির জন্য সংশ্লিষ্ট রাজ্য সরকার এবং বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রক একযোগে কাজ করছে। কুশিনগরে আন্তর্জাতিক বিমানবন্দর তৈরি করা হচ্ছে । এছাড়াও শ্রাবস্তী থেকে উড়ান প্রকল্পের আওতায় বিমান চলাচল এর উদ্যোগ নেওয়া হয়েছে। ভগবান বুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানগুলিসহ বৌদ্ধ ধর্মের গুরুত্বপূর্ণ অঞ্চলগুলির পরিকাঠামো উন্নয়ন, ঐতিহ্য রক্ষা, সংশ্লিষ্ট অঞ্চলের বিষয়ে  মানুষকে সচেতন করে তোলার জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। এ কাজে জাতীয় সংগ্রহশালারও বিশেষ ভূমিকা নিয়েছে।

 

CG/CB/NS



(Release ID: 1761239) Visitor Counter : 49


Read this release in: English , Urdu , Hindi , Punjabi