শিল্পওবাণিজ্যমন্ত্রক

৪০তম ভারত আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২১ আয়োজিত হবে ১৪ – ২৭ নভেম্বর প্রগতি ময়দানে

Posted On: 04 OCT 2021 5:55PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৪ অক্টোবর, ২০২১

 

এবছর ইন্ডিয়া ট্রেড প্রমোশন অর্গানাইজেশন (আটিপিও) –র বার্ষিক বর্ণজ্জ্বল অনুষ্ঠান ৪০তম ভারত আন্তর্জাতিক বাণিজ্য মেলার মূল বিষয় ‘আত্মনির্ভর ভারত’, জোর দেওয়া হবে অর্থনীতি, রপ্তানির সম্ভাবনা, পরিকাঠামো সরবরাহ শৃঙ্খল, চাহিদা এবং প্রাণবন্ত জনসংখ্যার উপর। ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর মহান দর্শনে অনুপ্রাণিত হয়ে এই অনুষ্ঠান আয়োজিত হচ্ছে। আজাদি কা অমৃত মহোৎসবের অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে ভারতের স্বাধীনতার ৭৫তম বর্ষ উৎযাপন করার জন্য এটি আয়োজিত হবে নবনির্মিত এক্সিবিশন কাম কনভেনশন সেন্টারের হলে। হলের পাশাপাশি নতুন দিল্লির প্রগতি ময়দানের বর্তমান হলগুলিতেও এটি অনুষ্ঠিত হবে ১৪ – ২৭শে নভেম্বর। অতিমারীর সংক্রমণ রোধে প্রতিরোধ মূলক বিধি মেনেই মেলার আয়োজন করা হবে।

মেলায় প্রকাশিত হবে বাণিজ্য মহলের অদম্য মনোবল, যারা অতিমারীর কারণে প্রবল সমস্যার সম্মুখীন হয়েছিলেন। উল্লেখযোগ্যভাবে এবারের থিম প্রতিফলন ঘটাচ্ছে তাদের দৃঢ় চিত্রতার। প্রদর্শিত করছে ব্র্যান্ডের উৎকর্ষ এবং তৈরি করছে উন্নয়নের নতুন সুযোগ। কৃষি, অনু, ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিদ্যুৎ, পর্যটন ইত্যাদি ক্ষেত্রে আত্মনির্ভরতা বাড়ানোর জন্য।

বি ২ বি এবং বি ২ সি উপাদান সহ আইআইটিএফ দক্ষিণ এশিয়া অঞ্চলে অন্যতম বৃহত্তম সুসংহত বাণিজ্য মেলা। আইআইটিএফ –এর ফরম্যাটে বাণিজ্যে সামাজিক, সাংস্কৃতিক এবং শিক্ষার মাত্রা এমনভাবে যুক্ত, যেখানে দর্শক এবং প্রদর্শক, সংবাদ মাধ্যম, বিপণন পেশাদার, সমাজকর্মী, অসরকারী সংস্থা ইত্যাদি সকলেই তাদের নিজ নিজ লক্ষ্য খুঁজে পাবে। ঘরোয়া এবং বৈদেশিক ক্রেতারা তাদের প্রয়োজনের সমাধান পাবে বেশ কিছু সংখ্যক সরকারী সংস্থা এবং ডাক্তার এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে তাদের কর্মসূচি এবং নীতি সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা প্রসারে। সেই জন্য প্রায় সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল এই মেগা অনুষ্ঠানে যোগ দেয়। যার ফলে ফুটে ওঠে মিনি ভারতের ছবি।

বাণিজ্য এবং শিল্প সংক্রান্ত আলোচনা চক্র ছাড়া মেলা প্রাঙ্গণে উপযুক্ত জায়গায় বসানো এলইডি পর্দায় ব্র্যান্ড দেখানোর সুবিধাও পাওয়া যায়। অর্থের বিনিময়ে প্রগতি ময়দানের ভিতরে নির্দিষ্ট জায়গায় ব্র্যান্ডের প্রদর্শনী করা যায়। (বিস্তারিত জানা যাবে www.indiatradefair.com/iitf ) পাশাপাশি অন্যান্য মুখ্য আকর্ষণ এবং বিপণনের সুবিধার মধ্যে আছে মোবাইল অ্যাপ, লগ্নি এবং যৌথ উদ্যোগের সুবিধা, প্রযুক্তি হস্তান্তরের সুযোগ,স্টার্টআপস এবং এসএমই ছাড়াও সাংস্কৃতিক এবং রাজ্য দিবস উদযাপন।

বিস্তারিত ব্যবস্থা করা হচ্ছে অংশগ্রহণকারী এবং দর্শকদের সুবিধার জন্য। এর মধ্যে আছে প্রটোকল সুবিধা, সংবাদ মাধ্যম কেন্দ্র এবং আন্তর্জাতিক বাণিজ্য লাঞ্চ, দিব্যাঙ্গদের জন্য হুইল চেয়ার, নির্দিষ্ট মেট্রো স্টেশন, ব্যাঙ্ক এবং এটিএম-এ এন্ট্রি টিকিটের বিক্রয়, দমকল, অ্যাম্বুলেন্স ও প্রাথমিক চিকিৎসার সুবিধা, খাবারের স্টল এবং রাজ্যের বিশেষ বিশেষ পদগুলি। এবছর অংশগ্রহণকারী প্রদর্শকদের জন্য সীমিত পার্কিং ব্যবস্থা থাকছে। সরকারী বৈধ পরিচয় পত্র (জন্ম তারিখ সহ) যে কোনো প্রবেশ পথ দিয়ে বিনামূল্যে সব দিন মেলায় প্রবেশ করতে পারবেন বরিষ্ঠ নাগরিক এবং দিবাঙ্গ ব্যক্তিরা। তবে তাদের সঙ্গীদের প্রবেশের টিকিট কিনতে হবে।

 

CG/AP/SFS



(Release ID: 1760988) Visitor Counter : 479


Read this release in: Urdu , English , Hindi