মন্ত্রিসভারঅর্থনৈতিকবিষয়সংক্রান্তকমিটি
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় মন্ত্রিসভা ইনিশিয়াল পাবলিক অফারের মাধ্যমে স্টক এক্সচেঞ্জে এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন লিমিটেড-এর তালিকা ভুক্তির অনুমোদন দিয়েছে

Posted On: 29 SEP 2021 3:56PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৯ সেপ্টেম্বর, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে অর্থনীতি বিষয়ক ক্যাবিনেট কমিটি এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন লিমিটেড (ইসিজিসি)-কে সেবি’র (মূলধন এবং প্রকাশের প্রয়োজনীয়তা বিষয়ে) বিধি ২০১৮-র আওতায় ইনিশিয়াল পাবলিক অফার (আইপিও)-র মাধ্যমে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত করার অনুমোদন দিয়েছে। 

ইসিজিসি লিমিটেড হলো কেন্দ্রীয় সরকারের একটি সম্পূর্ণ মালিকানাধীন কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থা। এই সংস্থা রপ্তানি ক্ষেত্রে প্রতিযোগিতামূলক উন্নতির লক্ষ্যে নির্দিষ্ট পরিষেবা দিয়ে থাকে। ২০২৫-২৬ সালের মধ্যে এই সংস্থার সর্বোচ্চ ঋণ ১ লক্ষ কোটি টাকা থেকে বেড়ে ২.০৩ লক্ষ কোটি টাকায় দাঁড়াবে। 

ইসিজিসি লিমিটেড স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তি হওয়ার সংস্থার প্রকৃত মূল্য নির্ধারিত হবে, সংস্থার ইক্যুইটি শেয়ারে জনসাধারণের অংশগ্রহণকে উৎসাহিত করবে, ‘সাধারণ মানুষের মালিকানা’ বিষয়ে প্রচার চালাবে এবং স্বচ্ছতা ও বৃহত্তর দায়বদ্ধতার মাধ্যমে কর্পোরেট সংস্থা হিসেবে পরিচালিত হবে। 

এর ফলে ইসিজিসি বাজার থেকে বা আইপিও বা পরবর্তী ফলো-অন পাবলিক অফার (এফপিও)-এর মাধ্যমে নতুন মূলধন সংগ্রহ করতে পারবে। বিনিয়োগ থেকে প্রাপ্ত অর্থ সামাজিক ক্ষেত্রে একাধিক প্রকল্পে খরচ করা হবে। 

 

CG/SS/SKD/



(Release ID: 1759466) Visitor Counter : 100