অর্থমন্ত্রক

ভারতীয় অর্থব্যবস্থায় ক্রমপরিবর্তিত চাহিদা মেটাতে ভারতীয় স্টেট ব্যাঙ্কের মত আরও চার-পাঁচটি ব্যাঙ্কের প্রয়োজন : নির্মলা সীতারমন

Posted On: 26 SEP 2021 2:05PM by PIB Kolkata

মুম্বাই,  ২৬ সেপ্টেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমন বলেছেন, ভারতীয় স্টেট ব্যাঙ্কের মত দেশে আরও চার-পাঁচটি ব্যাঙ্কের প্রয়োজন। অর্থব্যবস্থা ও শিল্প ক্ষেত্রে সাম্প্রতিক পরিবর্তনের প্রেক্ষিতে প্রয়োজনীয়তার সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে ব্যাঙ্কিং ব্যবস্থার সম্প্রসারণ প্রয়োজন। অর্থব্যবস্থায় যে পরিবর্তন এসেছে এবং শিল্প সংস্থাগুলি যে ধরণের প্রযুক্তি গ্রহণ করছে তার প্রেক্ষিতে নতুন চ্যালেঞ্জের সৃষ্টি হচ্ছে। এই চ্যালেঞ্জ দূর করতে কেবল বেশি সংখ্যক ব্যাঙ্কই নয়, বরং বড় মাপের ব্যাঙ্কের প্রয়োজন। শ্রীমতী সীতারমন আজ মুম্বাইয়ে ভারতীয় ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের ৭৪ তম বার্ষিক সাধারণ সভায় ভাষণ দিচ্ছিলেন।

শ্রীমতী সীতারমন বলেন, আমরা যদি কোভিড পরবর্তী পরিস্থিতি কল্পনা করি তাহলে দেখতে পাবো ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থা না কেবল অভিনব হয়ে উঠেছে, সেই সঙ্গে ব্যাঙ্কগুলিতে ডিজিটাইজেশন ব্যবস্থার আরও সম্প্রসারণ ঘটেছে। মহামারীর সময় যখন বহু দেশে ব্যাঙ্কিং পরিষেবা সাধারণ মানুষের কাছে পৌঁছোয়নি, তখন ভারতে ব্যাঙ্কগুলির ডিজিটাইজেশন আর্থিক লেনদেন থেকে অন্যান্য পরিষেবা সুষ্ঠু ভাবে পরিচালনা করেছে। 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী ভারতীয় ব্যাঙ্কিং ক্ষেত্রে দীর্ঘস্থায়ী ভিত্তিতে ব্যাঙ্কিং কাজকর্ম পরিচালনার জন্য ডিজিটাল ব্যবস্থার গুরুত্বের কথা উল্লেখ করেন। তিনি বলেন, ভারতীয় ব্যাঙ্কগুলির দীর্ঘ মেয়াদী ভবিষ্যতের ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে। এই প্রেক্ষিতে অর্থমন্ত্রী ডিজিটাল প্রযুক্তির সর্বাধিক সদ্ব্যবহার ঘটিয়ে প্রতিটি জেলায় ব্যাঙ্কিং পরিষেবার মান বাড়াতে ভারতীয় ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের প্রতি আহ্বান জানান। এই প্রেক্ষিতে শ্রীমতী সীতারমন বলেন, দেশের প্রায় দুই-তৃতীয়াংশ বা ৭ লক্ষ ৫০ হাজার গ্রামপঞ্চায়েতের সঙ্গে অপটিক্যাল ফাইবার কানেকশন স্থাপিত হয়েছে। ভারতীয় ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন ডিজিটাল পরিষেবা দেওয়ার ক্ষেত্রে এই সুবিধা গ্রহণ করতে পারে। 

শ্রীমতী সীতারমন দেশের পূর্বাঞ্চলে ব্যাঙ্কিং পরিষেবা আরও বাড়ানোর ওপর গুরুত্ব দেন। তিনি বলেন, দেশের পূর্বাঞ্চলে কারেন্ট অ্যাকাউন্ট ও সেভিং অ্যাকাউন্টের সংখ্যা তুলনামূলক বেশি হলেও ঋণ সুবিধা গ্রহণের সংখ্যা তুলনায় কম। এজন্য তিনি ভারতীয় ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেন। 

 

CG/BD/AS/



(Release ID: 1758411) Visitor Counter : 60