বিদ্যুৎমন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী শ্রী আর কে সিং ভার্চুয়াল মাধ্যমে বিভিন্ন রাজ্যের বিদ্যুৎমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন; নেটওর্য়াক শক্তিশালী করা, আধুনিকীকরণ সহ বিভিন্ন সংস্কারমূলক কাজের বিষয়গুলি পর্যালোচনা করেছেন

Posted On: 23 SEP 2021 6:56PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৩ সেপ্টেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী শ্রী আর কে সিং ভিডিও কনফারেন্সের মাধ্যমে পর্যায় ক্রমে বিভিন্ন রাজ্যের বিদ্যুৎ মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন এবং সংস্কারমূলক কাজ কর্মের বিষয়গুলি পর্যালোচনা করেছেন।বৈঠকে শ্রী সিং বলেন যে, বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদার জন্য তা বন্টনের ক্ষেত্রে পরিকাঠামোগত উন্নয়নকে আরও শক্তিশালী এবং আধুনিকীকরণ করার প্রয়োজন রয়েছে। তিনি জানান যে, কেন্দ্রের সংস্কারমূলক প্রকল্পটি বটম- আপ স্কিন হিসাবে ডিজাইন করা হয়েছে। এই প্রকল্পের অধীনে আধুনিকীকরণের কাজ সহজতর হবে। সংস্কারমূলক কাজ করা সম্ভব হবে।

রাজ্যের বিদ্যুৎ মন্ত্রীরা বিদ্যুৎ ব্যবস্থাকে আরও শক্তিশালী করার জন্য কেন্দ্রীয় সরকারের প্রচেষ্টা প্রশংসা করেন। তারা কেন্দ্রীয় মন্ত্রী কে জানিয়েছেন যে, নির্দিষ্ট সময়সীমা অনুযায়ী তাঁরা তাদের পরিকল্পনা তৈরি করেছেন। কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, যে পরিকল্পনা তৈরি করা হবে আগামী দশ বছরের মধ্যে তা কতদূর রূপায়ণ করা সম্ভব তা দেখতে হবে। এর পাশাপাশি প্রকল্প গুলির আধুনিকীকরণের প্রতিও তিনি গুরুত্ব আরোপ করেন। কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছেন যে তিনি বিভিন্ন রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী ও কর্মকর্তাদের সঙ্গে দেখা করে পরিকল্পনার বিষয়ে আলোচনা করবেন।

শ্রী আর কে সিং এই প্রকল্পের আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আলোকপাত করেন। তিনি বলেন, সমস্ত সরকারি অফিস সহ বিভিন্ন অঞ্চলে ১০ কোটি স্মার্ট মিটার দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। দেশের নাগরিকদের চাহিদা পূরণে বিদ্যুৎ বিতরণ খাতে সংস্কার মূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এই ভার্চুয়াল বৈঠকে কেন্দ্রীয় বিদ্যুৎ প্রতিমন্ত্রী শ্রী কৃষান পাল গুরজার, কেন্দ্রীয় বিদ্যুৎ সচিব ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংস্কার ভিত্তিক এই প্রকল্পটি রূপায়নের জন্য  ৩,০৩,৭৫৮ কোটি টাকা খরচ ধরা হয়েছে এবং কেন্দ্রীয় সরকারের কাছ থেকে আনুমানিক জিবিএস ৯৭.৬৩১ কোটি টাকা ধার্য হয়েছে।

 

CG/ SB



(Release ID: 1757568) Visitor Counter : 103


Read this release in: English , Urdu , Hindi , Punjabi