ভূ-বিজ্ঞানমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

চলতি বছরের শেষ নাগাদ ভারতে আরও ৩৫-টি ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র, ২০২৬ সালের মধ্যে আরও ১০০-টি এই ধরণের কেন্দ্র তৈরি করা হবে : ডাঃ জিতেন্দ্র সিং

Posted On: 21 AUG 2021 6:35PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২১ অগাস্ট ,২০২১

 

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক, ভূ-বিজ্ঞান মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত, প্রধানমন্ত্রীর দফতর, কর্মীবর্গ, গণঅভিযোগ, পেনশন, আণবিক শক্তি, মহাকাশ দফতরের প্রতিমন্ত্রী ডাঃ জিতেন্দ্র সিং জানিয়েছেন, চলতি বছরের শেষে দেশে আরও ৩৫-টি ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে । তিনি বলেন, ২০২৬ সালের মধ্যে আরও ১০০-টি এই ধরণের পর্যবেক্ষণ কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। মন্ত্রী জানান, স্বাধীনতার পর গত সাড়ে ৬ দশকে দেশে মাত্র ১১৫-টি ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র গড়ে উঠেছিল । কিন্তু এখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশে ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের সংখ্যা বহুগুণ বেড়েছে । 

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ জিও ম্যাগনেটিজম অ্যান্ড অ্যারোনমি (আইএজিএ) – ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ টেকনোলজি অ্যান্ড ফিজিক্স অফ দ্যা আর্থ ইন্টেরিয়র (আইএএসপিইআই) –এর যৌথ উদ্যোগে আয়োজিত এক বিজ্ঞান সমাবেশে উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী জানান, ভারতীয় উপ-মহাদেশকে বিশ্বের অন্যতম দুর্যোগ প্রবণ হিসেবে বিবেচনা করা হয় । ভূমিকম্প, ভূমিধস, ঘূর্ণিঝড়, বন্যা এবং সুনামির মতো দুর্যোগ মোকাবিলায় মোদী সরকার প্রয়োজনীয় একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে । 

ডাঃ জিতেন্দ্র সিং বলেন, পৃথিবীর ভূ-তাত্তিক গঠন সম্পর্কে তথ্য সংগ্রহ করে রাখা খুব প্রয়োজন । কারণ এর সঙ্গে মানব সভ্যতার সম্পর্ক যুক্ত রয়েছে । আইএজিএ এবং আইএএসপিইআই – এর যৌথ উদ্যোগে আয়োজিত বিজ্ঞান সমারোহে আগামীদিনে আরও বেশি সংখ্যক এই বিষয়ের ওপর গবেষণা উঠে আসবে  বলে আশাপ্রকাশ করেন তিনি  । শ্রী সিং বলেন, এই ধরণের বিজ্ঞান সমাবেশ তরুণ গবেষকদের মধ্যে উৎসাহ ও উদ্দীপনার সঞ্চার করবে । শহর পরিকল্পনার জন্য ভূমির গঠন সম্পর্কে সঠিক ধ্যানধারনা তৈরি করা এবং ভূমিকম্প প্রবণ এলাকা চিহ্নিত করে দুর্যোগ প্রতিরোধ পরিকাঠামো তৈরি করার ক্ষেত্রে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে বলেও তিনি উল্লেখ করেন । 

 

CG/SS/NR



(Release ID: 1747936) Visitor Counter : 135