প্রধানমন্ত্রীরদপ্তর
azadi ka amrit mahotsav

প্রধানমন্ত্রী ২০ আগস্ট সোমনাথে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন

Posted On: 18 AUG 2021 5:53PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৮ আগস্ট, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২০ আগস্ট সকাল ১১ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে গুজরাটের সোমনাথে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন। প্রধানমন্ত্রী যে  প্রকল্প গুলি উদ্বোধন করবেন তার মধ্যে রয়েছে,  সোমনাথ ভ্রমণ কেন্দ্র, সোমনাথ প্রদর্শনী কেন্দ্র এবং প্রাচীন (জুনা) সোমনাথ মন্দিরের পুনর্গঠিত অংশ। এর পাশাপাশি ওই দিন প্রধানমন্ত্রী পার্বতী মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

সোমনাথ ভ্রমণ কেন্দ্রটি পিলগ্রিমেজ রেজুভেনেশন এন্ড স্পিরিচুয়াল হেরিটেজ অগমেন্টেশন ড্রাইভ ( প্রসাদ) প্রকল্পে ৪৭ কোটি টাকা ব্যয় করে নির্মাণ করা হয়েছে। অন্যদিকে, সোমনাথ প্রদর্শনী কেন্দ্রটি গড়ে তোলা হয়েছে সেখানকার পর্যটন সুবিধা কেন্দ্র প্রাঙ্গণে। সেখানে সোমনাথ মন্দিরের স্থাপত্য ও ভাস্কর্য প্রদর্শনীর মাধ্যমে তুলে ধরা হয়েছে।

এর পাশাপাশি, ৩.৫ কোটি টাকা খরচ করে শ্রী সোমনাথ ট্রাস্টের পক্ষ থেকে সোমনাথ মন্দিরের প্রাচীন অংশটি সংস্কার করা হয়েছে। এই মন্দিরটিকে অহল্যা বাই মন্দির বলা হয় থাকে। এটি ইন্দোরের রানী অহল্যা বাই দ্বারা নির্মিত হয়েছিল। পুরনো মন্দিরটি ধ্বংস হতে দেখে তিনি এটি পুনর্নির্মাণ করেছিলেন। প্রাচীন এই মন্দির কমপ্লেক্সটি তীর্থ যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে সংস্কার করা হয়েছে।

পার্বতী মন্দিরটি তৈরি করতে ৩০ কোটি টাকা খরচ ধরা হয়েছে। সম্পুরা শিলাবত আঙ্গিকে সাজানো এই মন্দিরের মধ্যে থাকবে গর্ভগৃহ ও নৃত্য মন্ডপ।

২০ আগস্টের এই অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, পর্যটন মন্ত্রী এবং গুজরাটের মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন।

 

CG/ SB



(Release ID: 1747342) Visitor Counter : 157