উপ-রাষ্ট্রপতিরসচিবালয়

ভারত ছাড় আন্দোলন দিবস উপলক্ষ্যে দেশবাসীকে উপরাষ্ট্রপতির শুভেচ্ছা

Posted On: 08 AUG 2021 5:22PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৮ আগস্ট, ২০২১

 

উপরাষ্ট্রপতি শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু ভারত ছাড় আন্দোলন দিবস উপলক্ষ্যে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। এক বার্তায় তিনি বলেছেন,  

“’ভারত ছাড় আন্দোলন দিবস’ উপলক্ষ্যে সকল দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানাই। এই ঐতিহাসিক দিনে ১৯৪২ সালে গান্ধীজির “করেঙ্গে ইয়ে মরেঙ্গে” শ্লোগানে দেশবাসী উদ্বুদ্ধ হয়ে আমাদের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেন এবং তার ফলশ্রুতিতে  ব্রিটিশরা ১৯৪৭ সালে ভারত ছাড়তে বাধ্য হয়। 

এই উপলক্ষ্যে ঔপনিবেশিক শাসন থেকে ভারতকে মুক্ত করার জন্য ভারত মাতার যে বীর পুত্র কন্যারা ভারত ছাড় আন্দোলনে অংশ নিয়ে প্রাণ বিসর্জন দিয়েছিলেন, তাঁদের স্মরণ করি। 

আসুন আজ আমরা দারিদ্র, নিরক্ষরতা, অসাম্য, দুর্নীতি এবং জাতপাত, সাম্প্রদায়িকতা ও লিঙ্গবৈষম্যের মতো সামাজিক কুপ্রথা দূর করতে নিজেদের আবারও উৎসর্গ করি।  

ভারতীয় সভ্যতার মূল ভিত্তি হল ‘সেবা ও সদ্ভাব’। আজ আমরা  আমাদের সমাজে সৌহার্দ্য, ভ্রাতৃত্ববোধ, পারস্পরিক সম্মান ও সামাজিক দায়বদ্ধতার ভাবনায় এগিয়ে চলি।   

আমাদের মনে রাখতে হবে, আমাদের বেশভূষা, আমাদের মুখের ভাষা অথবা নিজ নিজ ধর্ম আলাদা হলেও প্রথমত আমরা ভারতীয় এবং তার জন্য আমরা গর্বিত। এই সুন্দর সমৃদ্ধ দেশ আমাদের সকলের এবং আমরা একযোগে সুন্দর আগামী গড়ে তুলবো।   

আসুন, আমরা আমাদের জীবনে ‘ভারতীয়তা’কে স্বাগত জানাই – মাতৃভাষার ব্যবহার কিংবা পারস্পরিক সম্মান সব কিছুতেই আমরা এগুলি বজায় রাখি।   

একটি সমন্বিত, আস্থাশীল, আত্মনির্ভর ভারত গড়তে আসুন আমরা একজোট হই।  

জয় হিন্দ ! ” 

 

CG/CB/SFS



(Release ID: 1743890) Visitor Counter : 33