ক্ষুদ্র, অতিক্ষুদ্রওমাঝারিশিল্পমন্ত্রক

কেভিআইসি-র প্লাস্টিক মিশ্রিত হাতে তৈরি কাগজ পুনর্ব্যবহারযোগ্য বর্জ্য প্লাস্টিক থেকে উদ্ভাবন সংক্রান্ত পেটেন্ট পেয়েছে

Posted On: 05 AUG 2021 2:45PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৫ আগস্ট, ২০২১

খাদি ও গ্রামোদ্যোগ শিল্প কমিশন (কেভিআইসি) প্লাস্টিক মিশ্রিত হাতে তৈরি কাগজ উদ্ভাবনের জন্য পেটেন্ট পেয়েছে। এর ফলে পরিবেশে প্লাস্টিকের দূষণজনিত সমস্যা হ্রাস পাবে। কেভিআইসি-র জয়পুরের কুমারাপ্পা ন্যাশনাল হ্যান্ডমেড পেপার ইন্সটিটিউট (কেএনএইচপিআই)কে কন্ট্রোলার অফ পেটেন্ট ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফ ইন্ডিয়া দোশরা আগস্ট পেটেন্ট সংক্রান্ত শংসাপত্র দিয়েছে। ২০১৮র সেপ্টেম্বরে প্লাস্টিক মিশ্রিত হাতে তৈরি কাগজ উদ্ভাবন করা হয়। দু-মাসের মধ্যে কেএনএইচপিআই-এর বিজ্ঞানীরা প্রকল্পটি বাস্তবায়িত করেন।
রিডিউসিং প্লাস্টিক ফ্রম নেচার বা রিপ্ল্যান প্রকল্পের আওতায় প্লাস্টিক মিশ্রিত হাতে তৈরি কাগজ উদ্ভাবন করা হয়। বর্জ্য প্লাস্টিক থেকে কাগজের মন্ড তৈরি করে হাতে তৈরি কাগজ বানানোর প্রয়াস ভারতে এই প্রথম। এর ফলে প্রধানমন্ত্রীর একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের বিরুদ্ধে লড়াইয়ের উদ্যোগ শক্তিশালী হবে।
কেভিআইসি-র এই উদ্ভাবনটির পেটেন্ট প্রাপ্তি একটি অনন্য স্বীকৃতি। বর্জ্য প্লাস্টিক থেকে হাতে তৈরি কাগজ উদ্ভাবনের ফলে একদিকে যেমন পরিবেশ রক্ষা করা যাবে অন্যদিকে স্থিতিশীল কর্মসংস্থান সৃষ্টি হবে।
কেভিআইসি এবং রাজ্য খাদি বোর্ডগুলির অধীনে দেশে প্রায় ২৬৪০টি হাতে তৈরি কাগজের কেন্দ্র রয়েছে। এইসব কেন্দ্রগুলি থেকে প্লাস্টিক মিশ্রিত কাগজ তৈরি করলে প্রতি বছর প্রায় ৩ হাজার মেট্রিক টন বর্জ্য প্লাস্টিক পরিবেশ থেকে দূর করা সম্ভব হবে। বর্জ্য প্লাস্টিক সংগ্রহ করে সেগুলিকে পরিস্কার করা এবং তারপর সেগুলির প্রক্রিয়াকরণের জন্য প্রচুর মানব সম্পদের প্রয়োজন। কেভিআইসি শীঘ্রই প্লাস্টিক মিশ্রিত হাতে তৈরি কাগজের বিষয়ে শিল্পোদ্যোগীদের প্রশিক্ষণ দেবে এবং দেশজ কাগজ শিল্পের সঙ্গে এ সংক্রান্ত কারিগরি তথ্য ভাগ করে নেবে।

CG/CB /NS



(Release ID: 1742919) Visitor Counter : 123


Read this release in: Hindi , English , Tamil , Telugu