জাহাজচলাচলমন্ত্রক

বর্তমানে ১৯১৭ সালের অভ্যন্তরীণ জাহাজ চলাচল আইন প্রত্যাহার ও বদল করে ‘অভ্যন্তরীণ জাহাজ চলাচল বিল - ২০২১’ সংসদে পাশ হয়েছে

Posted On: 02 AUG 2021 6:28PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২ অগাস্ট ,২০২১

 

১০০ বছরেরও বেশি সময়ের পুরনো ১৯১৭ সালের অভ্যন্তরীণ জাহাজ চলাচল আইন প্রত্যাহার ও বাতিল করে সংসদে আজ ‘অভ্যন্তরীণ জাহাজ চলাচল বিল - ২০২১’ পাশ হয়েছে । এই বিল পাশ হওয়ায় অভ্যন্তরীণ জল পরিবহনের ক্ষেত্রে এক নতুন যুগের সূচনা হবে । প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দৃ্ষ্টিভঙ্গী বাস্তবায়নে আইনী পরিকাঠামোকে সকলের উপযুক্ত তোলা এবং সহজে ব্যবসায় উৎসাহ যোগাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে । রাজ্যসভায় আজ বন্দর, জাহাজ চলাচল এবং জলপথ মন্ত্রকের মন্ত্রী শ্রী সর্বানন্দ সোনোয়াল এই বিলটি পেশ করেন । এখন এই বিলটি রাষ্ট্রপতির সম্মতির জন্য পাঠানো হয়েছে । 

বন্দর, জাহাজ চলাচল এবং জলপথ মন্ত্রী শ্রী সর্বানন্দ সোনোয়াল জানান যে, ঔপনিবেশিক আইনগুলি বাতিল করে সমুদ্র পথের আধুনিকিকরণ ও সমসাময়িক চাহিদা পূরণ এবং উন্নয়নের লক্ষ্যেই মন্ত্রক এই আইন প্রণয়নে উদ্যোগী হয়েছে । তিনি আরও জানান, অভ্যন্তরীণ জলপথের ক্ষেত্রে এক অভিন্ন বিধি ও নিয়ম নিয়ে আসতে সরকার উদ্যোগী। এতে, অভ্যন্তরীণ জলপথে নির্বিঘ্নে, নিরাপদে জাহাজ চলাচল সুনিশ্চিত হবে এবং বাণিজ্যিক বিকাশ ঘটবে। 

 

CG/SS/NR



(Release ID: 1741702) Visitor Counter : 119


Read this release in: English , Marathi , Hindi , Punjabi