বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

ভারতীয় বিজ্ঞানীরা এমন একটি উপাদান উদ্ভাবন করেছেন, যেটি নিজে থেকেই যান্ত্রিক ক্ষতি মেরামত করতে সক্ষম

Posted On: 24 JUL 2021 5:10PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৪  জুলাই, ২০২১

 

বিজ্ঞানীরা এমন একটি উপাদান উদ্ভাবন করেছেন, যেটি বৈদ্যুতিন যন্ত্রাংশ নষ্ট হলে নিজে থেকেই মেরামত করে নিতে পারবে। এর ফলে মহাকাশ যানের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদানের রক্ষণাবেক্ষণে সুবিধা হবে।

প্রতিদিন আমরা বিভিন্ন ধরণের যন্ত্রপাতি ব্যবহার করে থাকি। যান্ত্রিক কারণে সেগুলি অনেক সময়ই ব্যবহারের উপযোগী থাকে না। তার ফলে আমাদের সেই যন্ত্রটি সারাই করতে হয় অথবা বদলাতে হয়। এর ফলে ওই যন্ত্রের ব্যবহারের সময়সীমা যেমন কমে যায় পাশাপাশি রক্ষণাবেক্ষণের জন্য ব্যয়ও বৃদ্ধি পায়। মহাকাশ যানের মতো নানা ক্ষেত্রে মানুষের পক্ষে গিয়ে এই ধরণের মেরামতি করা সম্ভব নয়, তাই সেক্ষেত্রে বিপুল আর্থিক ক্ষতি হয়।   

কলকাতার ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইআইএসইআর)-এর গবেষকরা খড়গপুর আইআইটি-র সঙ্গে যৌথভাবে পিয়াজোইলেক্ট্রিক আণবিক স্ফটিক উদ্ভাবন করেছেন। এই স্ফটিকের থেকে উৎপাদিত সামগ্রীর যান্ত্রিক ক্ষয়ক্ষতি নিজে থেকেই মেরামত করার ক্ষমতা রয়েছে। পিয়াজোইলেক্ট্রিক স্ফটিক দিয়ে তৈরি কোন উপাদান যখন যান্ত্রিক অভিঘাতের সম্মুখীন হয় তখন সেখান থেকে বিদ্যুৎ উৎপন্ন হতে থাকে। পিয়াজোইলেক্ট্রিক অণু বাইপাইরাজোল জৈব স্ফটিক হিসেবে পরিচিত। এর থেকে উৎপাদিত কঠিন পদার্থের একটি অনন্য বৈশিষ্ট্য রয়েছে। যখনই ওই কঠিন পদার্থ ভেঙে যায় তখন ভাঙা জায়গায় বিদ্যুৎ ক্ষেত্র তৈরি হয়। এর ফলে ভেঙে যাওয়া অংশগুলি পরস্পরের প্রতি আকৃষ্ট হয় এবং নিজে নিজেই জোড়া লেগে যায়। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের স্বর্ণ জয়ন্তী ফেলোশিপ প্রাপক অধ্যাপক সি মাল্লা রেড্ডি বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা পর্ষদ থেকে যে অনুদান পেয়েছেন তার সাহায্যে এই গবেষণার কাজ  হয়েছে। অধ্যাপক মাল্লা রেড্ডির নেতৃত্বে এই প্রকল্পে আইআইএসইআর-এর আর এক গবেষক, জি জি স্টোকস পুরস্কার প্রাপক অধ্যাপক নির্মাল্য ঘোষ এই  কাজে সাহায্য করেছেন। দেখা গেছে পিয়াজোইলেক্ট্রিক জৈব ক্রিস্টাল পরিবেশে যথেষ্ট পরিমাণে পাওয়া যায়। নতুন এই উপাদানটির কার্যকারিতা খড়গপুর আইআইটির অধ্যাপক ভানু ভূষণ খাটুয়া এবং ডঃ সুমন্ত করণ পরীক্ষা করে দেখেছেন।

তাঁরা চাষের কাজে ব্যবহৃত যন্ত্রাংশে এই উপাদান প্রয়োগ করেছেন। নতুন উদ্ভাবিত উপাদানটি নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা চলছে। আশা করা যায় এর সাহায্যে মাইক্রো রোবোটিক্স, মেকানিকাল সেন্সরের মতো সূক্ষ যন্ত্রাংশ তৈরি করা যাবে। ভবিষ্যতে এই উপাদান দিয়ে উন্নত যন্ত্রপাতি তৈরি করা যাবে।  

 

CG/CB/NS



(Release ID: 1738719) Visitor Counter : 80