কৃষিমন্ত্রক

কৃষি ও কৃষক কল্যাণ প্রতিমন্ত্রী শ্রী পুরুষত্তম রুপালা Govt e-Marketplace (জিইএম) বা সরকারি ই-মার্কেটপ্লেস পোর্টাল-এ বাঁশ বাজারের ওয়েব পেজ চালু করেছেন

Posted On: 03 JUN 2021 9:37PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ০৩ জুন, ২০২১

 

জাতীয় বাঁশ মিশন এবং সরকারি ই-মার্কেটপ্লেস (জিইএম) একসঙ্গে বাঁশের সামগ্রী (বাঁশ ভিত্তিক পণ্য ও গুণগতমানের সামগ্রী) বিপণনের জন্য জেএম পোর্টালে এক জানলা ব্যবস্থাপনার সুবিধা চালু করার জন্য উদ্যোগ নিয়েছে। এরই অঙ্গ হিসেবে বাঁশ জাতীয় পণ্যের জন্য একটি সুনির্দিষ্ট ‘গ্রিন গোল্ড কালেকশন’ শীর্ষক এক জানলা ব্যবস্থাপনার ওয়েব পেজের সুবিধা চালু করেছেন কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী শ্রী পুরুষত্তম রুপালা। বৃহস্পতিবার ভার্চুয়াল মাধ্যমে এই ব্যবস্থাপনার সূচনা করেন তিনি। এই ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের অতিরিক্ত সচিব ডঃ অলকা ভার্গব, জেম-এর মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শ্রী পি কে সিং সহ মন্ত্রকের অন্যান্য শীর্ষ আধিকারিকরা। 

উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী এই ব্যবস্থাপনা চালু করার জন্য জাতীয় বাঁশ মিশন এবং জেম-এর সম্মিলিত প্রয়াসের উচ্ছ্বসিত প্রশংসা ব্যক্ত করেন। এই ব্যবস্থাপনা ক্রেতা থেকে বিক্রেতা, ছোট উদ্যোগপতিদেরও বিশেষ সাহায্য করবে বলে জানান তিনি। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বলেন, দেশে বাঁশ থেকে একাধিক পণ্য সামগ্রী তৈরি করা হচ্ছে। এই পণ্যগুলি মানুষের দৈনন্দিন জীবনে নানা কাজে লেগে থাকে। সমগ্র দেশজুড়ে এই প্ল্যাটফর্মটি বাঁশ ক্ষেত্রে যুক্ত উদ্যোক্তাদের এক বিস্তৃত বিপণনের সুযোগ করে দেবে বলেও উল্লেখ করেন তিনি।

জেম এবং জাতীয় বাঁশ মিশনের এক অনন্য উদ্যোগ হলো - ‘গ্রিণ গোল্ড কালেকশন’। এর মাধ্যমে বাঁশের বিভিন্ন পণ্য, হস্ত শিল্প, কেনা-বেচার সুযোগ রয়েছে। এর ফলে গ্রাম অঞ্চলে বাঁশ ক্ষেত্রে যুক্ত কারিগর ও শিল্পীদের বিশেষ সুবিধা মিলবে। এই উদ্যোগ গ্রহণের ফলে বাঁশ জাতীয় পণ্য কেনা ও ব্যবহারে উৎসাহ যোগাবে এবং আত্মনির্ভর ভারত গঠনের পথ সুগম হবে। 

 

CG/SS/SKD/



(Release ID: 1724342) Visitor Counter : 203


Read this release in: English , Urdu , Hindi