বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীদের পর্যবেক্ষণ সুপারনোভার বিস্ফোরণের কারণ সম্পর্কে ধারণা দিয়েছে যার সাহায্যে মহাজাগতিক দূরত্বের পরিমাপ সম্ভব

Posted On: 28 APR 2021 3:23PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৮  এপ্রিল, ২০২১

 

২০১১ সালে বিশ্ব ব্রহ্মান্ডের সম্প্রসারণ ত্বরিত গতিতে হওয়ার কারণ সম্পর্কে জানতে গিয়ে তিন বিজ্ঞানী দূরবর্তী সুপারনোভাগুলির ওপর পর্যবেক্ষণ করে নোবেল পুরস্কার পেয়েছেন। এখন একদল ভারতীয় জ্যোতির্বিজ্ঞানী এই ধরণের দূরবর্তী সুপারনোভা পর্যবেক্ষণ করে দেখেছেন মহাজাগতিক দূরত্ব পরিমাপের কারণ নক্ষত্রের বিস্ফোরণের হারের থেকে জানা যায়।

এই বিজ্ঞানীরা এসএন ২০১৭এইচপিএ সুপারনোভার ওপর  বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা চালান। ২০১৭ সালে বিস্ফোরিত এই সুপারনোভাটি আইএ গোষ্ঠীভুক্ত সুপারনোভার আওতাধীন। এই বিস্ফোরণের ফলে যেসব কার্বনের সঠিকভাবে দহন হয়নি সেগুলিকে পর্যবেক্ষণ করে প্রথম পর্বের বর্ণচ্ছটা সম্পর্কে ধারণা পাওয়া যায়।  

একটি নক্ষত্রের বিস্ফোরণের ফলে সেই নক্ষত্রের ধ্বংসের মধ্যে দিয়ে সুপারনোভার পৌঁছে যাওয়া বিশ্ব ব্রহ্মান্ডের মধ্যে আকস্মিক বিপর্যয়ের সমতুল। আইএ সুপারনোভা শ্বেত বামন বা হোয়াইট ডোয়ার্ফের বিস্ফোরণের ফলে তৈরি হয়। এদের একই ধরণের বৈশিষ্ট্যের কারণে মহাজাগতিক দুরত্ব পরিমাপ করা সম্ভব হয়। যদিও এই সুপারনোভাগুলি তৈরির কারণ বিস্ফোরণ,  কিন্তু তাদের পূর্বসূরীদের অর্থাৎ নক্ষত্রের বৈশিষ্ট্যগুলি এখনও গবেষকদের কাছে এখনও স্পষ্ট নয়।  বেশিরভাগ সুপারনোভার বৈশিষ্ট্য একই,  কিন্তু এদের মধ্যে অনেক সুপারনোভারই আলোর বেগ ও বর্ণচ্ছটার বৈশিষ্ট্যে পার্থক্য রয়েছে। ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ অ্যাসট্রোফিজিক্সের গবেষক শ্রী অর্নিবান দত্ত সম্প্রতি এই বৈচিত্র্যের বিষয়ে আলোকপাত করে একটি নিবন্ধ প্রকাশ করেছেন।

এই নিবন্ধে বলা হয়েছে হোয়াটই ডোয়ার্ফের যে অংশটি পুড়ে গেছে সেখান থেকে শব্দের গতিবেগের চাইতে কম গতি নিয়ে অদাহ্য উপাদানগুলি ছিটকে ছিটকে বেরিয়ে যায়। এই উপাদানগুলি বেরনোর সময় যে গতির সৃষ্টি হয় তার মাধ্যমে সংশ্লিষ্ট উপাদানের সম্পর্কে ধারণা পাওয়া যায়। শ্রী দত্ত জানিয়েছেন এ ধরণের বহিরাগত উপাদান বিস্ফোরণের সময় পর্যবেক্ষণ করার মাধ্যমে তারা বিস্ফোরণের কারণ এবং সুপারনোভার পূর্বসুরী অর্থাৎ নক্ষত্র সম্পর্কে ধারণা পেয়েছেন। এ বিষয়ে বিস্তারিত জানান জন্য নিচের লিঙ্কে ক্লিক করুন।

https://doi.org/10.1093/mnras/stab481

 

SC/CB /NS



(Release ID: 1714724) Visitor Counter : 7


Read this release in: English , Urdu , Hindi , Punjabi