আয়ুষ

দেশে ঔষধি গুণসম্পন্ন গাছের চাষ

Posted On: 09 MAR 2021 3:33PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৯ মার্চ ২০২১

কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক জাতীয় স্তরে কেন্দ্রীয় সহায়তাপুষ্ট আয়ুষ মিশন রূপায়ণ করছে। জাতীয় স্তরে এই মিশনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হ’ল ঔষধি গুণসম্পন্ন গাছের চাষ। কর্মসূচির মাধ্যমে সুনির্দিষ্ট জেলাগুলিতে ঔষধি গুণসম্পন্ন গাছ চিহ্নিতকরণ ও সেখানে এ ধরনের গাছের চাষ ও ক্লাস্টার গড়ে তোলার ওপর অগ্রাধিকার দেওয়া হচ্ছে। ঔষধি গুণসম্পন্ন ১৪০টি বিভিন্ন প্রজাতির গাছের চাষ ও তার সংরক্ষণে ৩০ শতাংশ, ৫০ শতাংশ এবং ৭৫ শতাংশ হারে ভর্তুকি দেওয়া হয়।


আয়ুষ মন্ত্রকের ন্যাশনাল মেডিসিনাল প্ল্যান্টস বোর্ড ঔষধি গুণসম্পন্ন গাছের সংরক্ষণ, উন্নয়ন ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য কেন্দ্রীয় স্তরের একটি প্রকল্প রূপায়ণ করছে। এই প্রকল্পের মাধ্যমে যৌথ অরণ্য পরিচালন কমিটি/পঞ্চায়েত/বন পঞ্চায়েত/জৈব বৈচিত্র্য সংরক্ষণ কমিটি/স্বনির্ভর গোষ্ঠীগুলিকে সুবিধা দেওয়া হচ্ছে। ঔষধি গুণসম্পন্ন গাছের সংরক্ষণ ও চাষে প্রশিক্ষণ/সেমিনার/কর্মশিবির প্রভৃতি সচেতনতামূলক অভিযান আয়োজন করা হয়। এছাড়াও, ঐ বোর্ডের পক্ষ থেকে ঔষধি গুণসম্পন্ন গাছের চাষ ও বিপণনে উৎসাহ দেওয়া হয়ে থাকে।


আয়ুষ মন্ত্রক জাতীয় আয়ুষ মিশনের মাধ্যমে ঔষধি গুণসম্পন্ন গাছের চাষের জন্য ৫৬ হাজার ৩৯৬ হেক্টর জমি চিহ্নিত করেছে। অর্থ মন্ত্রক ভেষজ গাছগাছড়ার চাষের প্রসারে আত্মনির্ভর ভারত প্যাকেজের আওতায় ৪ হাজার কোটি টাকা সাহায্যের কথা ঘোষণা করেছে। এমনকি, আয়ুষ মন্ত্রক ঔষধি গুণসম্পন্ন গাছের চাষ ও বিপণনে ‘প্রধানমন্ত্রী বৃক্ষ আয়ুষ যোজনা’ নামে একটি কর্মসূচির খসড়া প্রণয়ন করেছে। এই খসড়া কর্মসূচিটি ইতিমধ্যেই মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। রাজ্যসভায় আজ এক লিখিত জবাবে এই তথ্য দেন আয়ুষ প্রতিমন্ত্রী শ্রী কিরেণ রিজিজু।

***

 

 

CG/BD/SB



(Release ID: 1703668) Visitor Counter : 6


Read this release in: English , Urdu , Telugu