পেট্রোলিয়ামওপ্রাকৃতিকগ্যাসমন্ত্রক

অপরিশোধিত তেলের কৌশলগত ভান্ডার

Posted On: 03 FEB 2021 2:07PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০৩ ফেব্রুয়ারি, ২০২১
 
ভারত সরকারের একটি বিশেষ সংস্থা ইন্ডিয়ান স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ লিমিটেড (আইএসপিআরএল) সংস্থা অপরিশোধিত তেলের তিনটি কৌশলগত ভান্ডার গড়ে তুলেছে। এই ভান্ডারগুলির ধারণ ক্ষমতা ৫.৩৩ মিলিয়ন মেট্রিক টন। বিশাখাপত্তনম, ম্যাঙ্গালুরু ও পাদুরে এই কৌশলগত ভান্ডারগুলি গড়ে তোলা হয়েছে। ২০১৯-২০’তে অশোধিত তেলের ব্যবহারের নিরিখে এই ভান্ডারগুলিতে সঞ্চিত তেল প্রায় ৯.৫ দিন কাজে লাগানো যেতে পারে।
 
এছাড়াও, দেশে তেল বিপণন সংস্থাগুলির সঞ্চিত অপরিশোধিত তেল এবং পেট্রোজাত পণ্য ৬৪.৫ দিন কাজে লাগানো যেতে পারে। এর ফলে, দেশে অশোধিত তেল এবং পেট্রোজাত পণ্যের বর্তমান সঞ্চিত পরিমাণ ৭৪ দিন কাজে লাগানোর পক্ষে যথেষ্ট। গত বছরের এপ্রিল/মে সময়ে অপরিশোধিত তেলের মূল্য হ্রাস পাওয়ার সুযোগ সদ্ব্যবহার করে কৌশলগত পেট্রোলিয়াম ভান্ডারগুলি পরিপূর্ণ করে তোলা হয়েছে। এর ফলে, দেশের প্রায় ৫ হাজার কোটি টাকা সাশ্রয় হয়েছে।
 
পেট্রোপণ্যের কৌশলগত ভান্ডার কর্মসূচির দ্বিতীয় পর্যায়ের আওতায় সরকার ২০১৮’র জুন মাসে ৬.৫ মিলিয়ন মেট্রিক টন ক্ষমতাসম্পন্ন আরও দুটি ভান্ডার গড়ে তোলার অনুমতি দেয়। এর একটি গড়ে তোলা হচ্ছে ওডিশার চান্দিখোলে এবং অন্যটি কর্ণাটকের পাদুরে। ২০১৯-২০’তে অশোধিত তেলের ব্যবহারের নিরিখে এই ৬.৫ মিলিয়ন মেট্রিক টন তেল কাজে লাগিয়ে দেশে ১২ দিন অশোধিত তেলের চাহিদা মেটানো যেতে পারে।
 
রাজ্যসভায় আজ এক লিখিত জবাবে এই তথ্য দেন পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান।
 
***
 
 
CG/BD/SB


(Release ID: 1694834) Visitor Counter : 167