শিল্পওবাণিজ্যমন্ত্রক

এপিইডিএ বারাণসী অঞ্চল চাল সরবরাহের ক্ষেত্রে উপযুক্ত মঞ্চ হয়ে উঠেছে

Posted On: 17 DEC 2020 11:23AM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৭ ডিসেম্বর,  ২০২০

 

উত্তর প্রদেশের চান্দৌলি চালের গোলা হিসাবে পরিচিত। গাঙ্গেয় সমতল ভূমির এই উর্বর জমিতে নন-বাসমতি চালের বিপুল উৎপাদন হয়ে থাকে।

 

তাই, বারাণসী অঞ্চল থেকে চাল রপ্তানির সম্ভাবনার বিষয়টিকে বিবেচনায় রেখে এপিইডিএ দেশের অগ্রণী রপ্তানিকারীদের সঙ্গে সহযোগিতা গড়ে তুলেছে এবং এই অঞ্চল থেকে রপ্তানিকারীদের কাছে চাল সরবরাহে বড় ভূমিকা পালন করছে। এপিইডিএ – এর চেয়ারম্যান ডঃ এম অঙ্গমুথু বারাণসী থেকে ৫২০ মেট্রিক টন চাল সরবরাহের একটি বরাত রপ্তানিকারীদের কাছে প্রেরণের যাত্রা সূচনা করেন গতকাল। রাজ্য উদ্যান পালন ও কৃষি দপ্তরের পক্ষ থেকে বিপুল পরিমাণ চাল সরবরাহের এই বরাত উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

এই উপলক্ষে এপিইডিএ – এর চেয়ারম্যান বলেন, বারাণসী অঞ্চল থেকে চাল রপ্তানি বৃদ্ধির সম্ভাবনার বিষয়টিকে বিবেচনায় রেখে এপিইডিএ একটি ভবিষ্যতমুখী কর্মপরিকল্পনা প্রণয়ন করবে, যাতে নির্দিষ্ট সময়ের মধ্যেই চাল সরবরাহের ধার্য লক্ষ্য পূরণ করা যায়। বারাণসীর ডিভিশনাল কমিশনার বিপুল এই চাল সরবরাহের বরাত সম্পর্কে বলেন, বারাণসী অঞ্চলের সম্ভাব্য আরও বেশি উৎপাদন এলাকাকে চিহ্নিতকরণের জন্য রাজ্য সরকারের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে আরও উদ্যোগ গ্রহণ করা হয়। এই লক্ষ্যে কৃষক, কৃষক উৎপাদক সংগঠন, রপ্তানিকারক ও সংশ্লিষ্ট অন্যান্য পক্ষের সুবিধার জন্য একটি মঞ্চ গড়ে তোলা হবে।

 

বারাণসী অঞ্চল থেকে ৫২০ মেট্রিক টন চাল সরবরাহের এই বরাত এসেছে মেসার্স সুখবীর অ্যাগ্রো এনার্জি লিমিটেডের কাছ থেকে। সংস্থাটি এই চাল কাতারে পাঠাবে।

***

 

CG/BD/SB



(Release ID: 1681494) Visitor Counter : 20